Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
কলম-হাসান আলী সাহিত্য পুরস্কার প্রদান সম্পন্ন – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

কলম-হাসান আলী সাহিত্য পুরস্কার প্রদান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে পাঁচজন বিশিষ্ট লেখক (অধ্যক্ষ কবি কালাম আজাদ, সাংবাদিক, কলামিস্ট আফতাব চৌধুরী, সাংবাদিক, গবেষক আবদুল হামিদ মানিক, গল্পকার, সংগঠক সেলিম আউয়াল, পিএইচডি গবেষক শামীমা লিপি) কে কলম-হাসান আলী সাহিত্য পুরস্কার ২০২১-এ সম্মানিত করা হয়েছে।

নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষ মিলনায়তনে গত ২৭ মার্চ শনিবার রাতে আয়োজিত সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কারের ক্রেস্ট, সম্মাননা সনদ ও নগদ দশ হাজার টাকা তুলে দেন।

হাসান আলী ফাউন্ডেশনের উদ্যোগে ও কলম সাহিত্য সংসদ লন্ডন-এর সিলেট বিভাগীয় কমিটির আয়োজনে কলম-এর সিলেট বিভাগীয় সভাপতি সাইয়িদ শাহীনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, মানুষকে সচেতন করে তুলতে, মানুষে মানুষে সম্প্রীতি-ভ্রাতৃত্ব বজায় রাখতে লেখকদের কলম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লেখকদের মধ্যে এই দায়িত্ববোধ থাকা প্রয়োজন। বিশেষ করে সিলেটের প্রেক্ষাপটে আমি বলবো সিলেটের হাজার বছরের ধর্মীয়, সাংস্কৃতিক ও রাজনৈতিক সম্প্রীতি বজায় রাখতে হবে।

আরিফুল হক চৌধুরী আরো বলেন, লেখালেখির মাধ্যমে মানুষকে সচেতন করা যায়। নাগরিক সচেতনতা বৃদ্ধি, সুন্দর পরিবেশ রক্ষা, প্রযুক্তির অপব্যবহার রোধে আমাদের লেখকদেরকে ভূমিকা পালনের জন্যে আমি অনুরোধ করবো। বিশেষ করে আমাদের নতুন প্রজন্মকে বইমুখী করে তুলতে হবে।

মিনা মিডিয়া এ্যাওয়ার্ড প্রাপ্ত তরুণ লেখক সৈয়দ মুস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলম-সিলেট-এর উপদেষ্টা গবেষক আবু সালেহ আহমদ, সাহিত্য সমালোচক বাছিত ইবনে হাবিব, সাংবাদিক চৌধুরী দিলওয়ার হোসেন জিলন, দৈনিক সিলেটের ডাক-এর সাহিত্য সম্পাদক ফায়যুর রহমান, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার সাবেক কেন্দ্রীয় সভাপতি নূরুল হক চিশতি, ভ্রমণকাহিনী লেখক মোয়াজ আফসার, কবি সৈয়দ আলতাফ হোসেন খলকু, সিলেট লেখিকা সংঘের সাধারণ সম্পাদক হোসনে আরা কলি, রোটারি ক্লাব অব সিলেট সাউথ-এর প্রেসিডেন্ট রোটারিয়ান আবদুল মুহিত দিদার, ঔপন্যাসিক আলেয়া রহমান, কেমুসাস-এর সহ পাঠাগার সম্পাদক ইছমত হানিফা চৌধুরী, প্রভাষক ইশরাক জাহান জেলি, ব্যাংকার কবি উম্মে সুমাইয়া তাজবিন নীলা, সিলেট সিটি স্কুল এন্ড কলেজ-এর প্রিন্সিপাল সেনোয়ারা আক্তার চিনু।

সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন কারি আব্দুল বাছিত এবং পুরস্কারপ্রাপ্তদের পরিচিত পাঠ করেন ইংরেজি ম্যাগাজিন ‘দি আর্থ অব অটোগ্রাফ’ সম্পাদক আবদুল কাদির জীবন, আলিফ নূর, তৌহিদ চৌধুরী, শফিউল আলম।

কলম সাহিত্য সংসদ লন্ডন-এর প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর নজরুল ইসলাম হাবিবীর বক্তব্য পাঠ করেন কলম-এর কেন্দ্রীয় কমিটির বাংলাদেশ কো-অর্ডিনেটর রাহাত মামুন

অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করে কবি কালাম আজাদ বলেন, আমাদের সমাজে প্রচুর কল্যাণকামী মানুষের প্রয়োজন। হাসান আলীও এ ধরনের একজন কল্যাণকামী মানুষ। বিশেষ করে তাঁর স্বপ্ন ধ্যান বাংলাদেশের মানুষের উন্নয়ন। তিনি চান আমেরিকার রাজনীতি-উন্নতির মুল ধারায় বাংলাদেশিদের প্রবেশ এবং তাদের শক্তিশালী অবস্থান।

আফতাব চৌধুরী বলেন, উদারমনা মানুষ হাসান আলী। সম্প্রতি তিনি বঙ্গবীর ওসমানীর নামে যুক্তরাজ্যের একটি রাস্তার নামকরণের জন্যে আন্দোলন করছেন। আমাদের বিশ্বাস তিনি সফল হবেন।
আবদুল হামিদ মানিক বলেন, পুরস্কার লেখালেখিতে অনুপ্রাণিত করে। বিদেশের মাটিতে থেকেও দেশের জন্যে হাসান আলীর টান আমাদেরকে মুগ্ধ করে।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares