Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
গরমের দিনে আম খাওয়ার গুণাগুণ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

গরমের দিনে আম খাওয়ার গুণাগুণ

সিএনবাংলা ডেস্ক :: গরম মানেই ঘাম, এনার্জির ক্ষয়, বিরক্তি- সব মিলিয়ে গরমকালের নামটা শুনলেই অনেকের নাক কুঁচকে ওঠে। তবে এত খারাপের মধ্যেও গরমকালে এমন একটা ভালো জিনিস আছে, যা প্রতিটা মানুষ পছন্দ করেন। আর তা অবশ্যই আম ।

আম খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। গাছে গাছে আম ইতিমধ্যেই ঝুলছে। আর কদিন পর থেকেই আম পাকতে শুরু করে দেবে। সেই আশাতেই অনেকে বসে রয়েছেন। আবার অনেকে তো ধৈর্য ধরতে না পেরে দোকান থেকে ইতিমধ্যেই আম কিনে খেতে শুরু করে দিয়েছেন।

আসুন জেনে নেওয়া যাক আমের গুণাগুণ।
১. আমে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টস উপাদান রয়েছে, যা কোলন, স্তন, প্রস্টেট, লিউকেমিয়া প্রভৃতি ক্যানসার থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

২. আমে থাকা প্রচুর পরিমানে ফাইবার, পেকটিন, ভিটামিন সি কোলেস্টেরল লেভেলের ভারসাম্য বজায় রাখে।

৩. ত্বকের জন্য আম খুবই উপকারী। ব্রণ এবং ত্বকের অন্যান্য অনেক সমস্যা প্রতিরোধ করে আম।

৪. এক কাপ আম আমাদের শরীরে ২৫ শতাংশ ভিটামিন এ প্রদান করে, যা আমাদের চোখের জন্য খুবই প্রয়োজনীয়। আম অন্ধত্ব দূর করে, দৃষ্টিশক্তি বাড়ায় এবং শুষ্ক চোখের সমস্যা প্রতিরোধ করে।

৫. রক্তে ডায়াবেটিসের মাত্রা বজায় রাখে আম । আমাদের সুগার লেভেলকে মোটেই বাড়তে দেয় না।

৬. আমে প্রচুর পরিমানে ভিটামিন ই থাকে, যা আমাদের যৌন জীবনকে আরও উন্নত করে।

৭. হজমের সমস্যা দূর করে, হজমশক্তি বাড়ায় আম ।

৮. কাঁচা আম জুস করে খেলে, তা আমাদের শরীরকে ঠান্ডা রাখে। অতিরিক্ত গরমের জন্য হিট স্ট্রোক হওয়ার হাত থেকে আমাদের বাঁচায়।

৯. সব থেকে গুরুত্বপূর্ণ কাজটাই করে আম । আমে প্রচুর পরিমানে ভিটামিন সি এবং ভিটামিন এ থাকায়, তা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares