Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
এমসি কলেজে গণধর্ষণ ও রায়হানের খুনিদের গ্রেফতারের দাবিতে লন্ডনে এমসিয়ানদের প্রতিবাদ সমাবেশ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

এমসি কলেজে গণধর্ষণ ও রায়হানের খুনিদের গ্রেফতারের দাবিতে লন্ডনে এমসিয়ানদের প্রতিবাদ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক :: সম্প্রতি সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজে ছাত্র নামধারী সন্ত্রাসীদের দ্বারা স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরন, ধর্ষকদের আশ্রয়দাতাদের আইনের আওতায় নিয়ে আসা, গত ১১ই অক্টোবর বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশি নির্যাতনে রায়হান আহমদের খুনিদের গ্রেফতারের দাবিতে ও দেশব্যাপী ধর্ষণ, গুম ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার (১৩ই অক্টোবর) লন্ডনে এক ভার্চুয়াল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ।

যুক্তরাজ্যে অবস্থানরত এমসি কলেজের সাবেক শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত এই ভার্চুয়াল মিটিংয়ে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত এম সি কলেজ এর সাবেক শতাধিক শিক্ষার্থীরা এই প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করেন।

এম সি কলেজের সাবেক ছাত্রনেতা ও বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আবদুল মুমিন এর সভাপতিত্বে ও সাবেক ছাত্র বদরুজ্জামান বাবুল ও সুলতান আহমেদ এর যৌত পরিচালনায় এতে বক্তব্য রাখেন এম সি কলেজের সাবেক ভিপি ইকবাল হোসেন, এন এইচ এস’র সাবেক জিপি ডা. মোশাররফ হোসেন, কানাডা প্রবাসী ডা. সায়েফ আহমদ, টাওয়ার হেমল্টসের সাবেক ডেপুটি মেয়র অহিদ আহমেদ, বাংলাদেশি টিচার্স অ্যাসোসিয়েশন’র সভাপতি আবু হোসেন, এম সি কলেজের সাবেক ছাত্রনেতা আমেরিকা প্রবাসী আবু আহমেদ নুরুজ্জামান, ছাত্রনেতা মোহাম্মদ শাহজাহান সিরাজুল ইসলাম শাহীন, তৌহিদ ফিতরাত হোসেন, আবদুল করিম জলিল, এনামুল হাছান সাবির, বিশিষ্ট সলিসিটর জহির আহমেদ, যুক্তরাজ্যের সাবেক পুলিশ সার্জেন ডা. আলী জাহান, সৈয়দ জমিরুল ইসলাম বাবু। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতির উপদেষ্টা মোখলেছুর রহমান চৌধুরী।

বক্তারা বলেন, গত ২৫শে সেপ্টেম্বর এম.সি. কলেজের ছাত্রবাসে ছাত্রলীগের কিছু নামধারী সন্ত্রাসীদের ধারা যে ন্যক্কারজনক গণধর্ষণের ঘটনা ঘটিয়েছে তার তীব্রনিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে ধর্ষকেদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করন ও সন্ত্রাসীদের আশ্রয়দাতা গডফাদারদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জোর দাবি জানান। তাছাড়া গত ১১ই অক্টোবর বন্দরবাজার ফাঁড়িতে পুলিশি নির্যাতনে রায়হান আহমদের খুনিদের অনতিবিলম্বে গ্রেফতার করে উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে প্রসাশনের কাছে দাবি জানান।

বক্তারা সিলেটের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান এম সি কলেজ কে সন্ত্রাস মুক্ত এবং শিক্ষার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে প্রশাসন, জনপ্রতিনিধি ও এম সি কলেজ কতৃপক্ষের কাছে নিন্মোক্ত প্রস্তাব জানান।

প্রস্তাব : ১) এই সভা বিগত ২৫ সেপ্টেম্বরে ঐতিহ্যবাহী সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে নবদম্পতি লাঞ্চিত হওয়ার মর্মান্তিক ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে এবং অবিলম্বে দোষী নরপশুদের দ্রুত দৃষ্টান্তমূলক বিচার এবং সর্বোচ্চ দন্ড ফাঁসী দাবি করছে।

প্রস্তাব ২) দুবৃত্ত্বদের দৌরাত্ব মুক্ত করে অবিলম্বে এমসি কলেজ সহ শিক্ষা প্রতিষ্টানে শিক্ষার সুষ্ট পরিবেশ নিশ্চিত করতে হবে । এ লক্ষ্যে নিম্নোক্ত ৬ দফা দাবি ঘোষণা করা হল :
১) শিক্ষা প্রতিষ্টানে অনির্দিষ্টকালের জন্য রাজনৈতিক কার্য্ক্রম নিষিদ্ধ করতে হবে।
২) বহিরাগতদের অনুপ্রবেশ কঠোরভাবে দমন করতে হবে ( প্রতিষ্টানের আইডি ও গেইট পাস্ কার্যকর থাকবে )
৩)ছাত্রাবাস খুলে মেধা ভিত্তিক – আইনানুগ ভর্তি ও পরিচালনা নিশ্চিত করতে হবে।
৪) ক্যাম্পাস সার্বক্ষণিক সিসিটিভি মনিটরিং-এর আওতায় আনতে হবে।
৫) প্রতিষ্টানের নিজস্ব সহায়ক নিরাপত্তা টিম কার্যকর রাখতে হবে ।
৬) দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য কলেজের অধ্যক্ষ এবং হোস্টেল সুপারের পদত্যাগ এবং অনতিবিলম্বে বরখাস্তকৃত নিরীহ দুই কর্মচারীকে কাজে পুনর্বহাল দাবি করা হয়।

প্রস্তাব ৩ : সভায় ঘোষিত দাবি বাস্তবায়নের দাবিতে সকলকে ঐক্যবদ্ধ করে ধারাবাহিক কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রস্তাব ৪ : ” শিক্ষাঙ্গন শিক্ষক -শিক্ষার্থীদের মাঝে ফিরিয়ে আনা ” – র এ আন্দোলনে দল মত নির্বিশেষে সকল মহলের সমর্থন ও সর্বাত্বক অংশগ্রহণ কামনা করা হয়।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন অধ্যাপক আব্দুল আহাদ হেলালী, অধ্যাপক মাওলানা আব্দুল কাদের সালেহ, রাজু মোহাম্মদ শিবলী, সাহেদুল ইসলাম, রেহান উদ্দিন রায়হান, আজিজুর রহমান খান, সুইডেন প্রবাসী সাবেক ছাত্রনেতা চৌধুরী আব্দুল বাছিত নাহির, স্পেন প্রবাসী ফয়েজ আহমদ, আব্দুল হামিদ টিপু, সাবেক ছাত্রনেতা লুতফুর রহমান সাদিক, সুমন সিদ্দিকী, জাকির হোসেন, উয়াকিল রহমান, সেলিম আহমেদ, ফ্রান্স প্রবাসী এডভোকেট এবাদুর রহমান, সাবেক ছাত্রনেতা মু. আব্দুল আলী, ইসলাম উদ্দিন, তোফায়েল আহমদ, আব্দুল করিম উবায়েদ, মিসবাহ উদ্দিন, সারওয়ার হোসেন, ফজলুর রহমান, আশরাফ উদ্দিন, আব্দুল গফ্ফার, আব্দুল্লাহিল ওয়াহিদ, ফখরুল ইসলাম, জাফর তালহা, জুবেল আহমেদ, মাছুম আহমেদ, মারুফ আমহদ, মহিউদ্দিন ফয়সাল, সালাউদ্দিন, শাহজাহান আহমেদ, রেজাউল করিম, শাহ কানন চৌধুরী, সায়েদ হোসাইন, আমিনুল ইসলাম, সায়েদ হোসেন, এনামুল হক বিপ্লব, হিফজুর রহমান, রফিকুল ইসলাম, মোহাম্মদ আবদুল কুদ্দুস, আবদুল মালিক, আব্দুল হামিদ, সৈয়দ তোফায়েল আহমেদ, ছাত্রনেতা সাইফুর রহমান, ইমদাদুল হক প্রমুখ।

এছাড়া এসব কর্মসূচী সফল করতে এমসি কলেজের সাবেক ছাত্র দেরে ঐক্যবদ্ধ করে বৃহত্তর প্লাটফর্ম তৈরী করার উপর গুরুত্ব আরোপ করা হয়। এই লক্ষ্যে একটি অন্তর্বর্তী আহবায়ক কমিটির নাম ঘোষণা করা হয়। তারা হলেনঃ
আহবায়ক – মোহাম্মদ আবদুল মুনিম, যুগ্ম আহবায়ক -ইকবাল হোসেন, ডাঃ মুবাশ্বির হোসেন, সৈয়দ জমিরুল ইসলাম বাবু, সৈয়দ তৌহিদ ফিতরাত হোসেইন, মেম্বার সেক্রেটারি-বদরুজ্জামান বাবুল, এসিস্ট্যান্ট – সুলতান আহমদ, জহির আহমেদ, এনামুল হাছান সাবির, আবদুল করিম জলিল।

সিএনবাংলা/ এম

Sharing is caring!

 

 

shares