শাবির শিক্ষার্থীরা পাচ্ছেন ফ্রি এমবি

সিএনবাংলা ডেস্ক :: করোনাভাইরাস (কভিড-১৯) এর কারণে শুরু থেকে বন্ধ আছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্লাস। চরম দুশ্চিন্তায় আছেন শিক্ষার্থীরা। কবে খুলবে বিশ্ববিদ্যালয় আর কবেই বা হবে পরীক্ষা? শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার কথা চিন্তা করে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস শুরু করেছে। আর এই অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের মধ্যে সাড়া মিলেছে এমনটা দাবি করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমদ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় খোলার পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে রিভিউ ক্লাসের ব্যবস্থা করে সকলের মতামতের ভিত্তিতে নেওয়া হবে পরীক্ষা। হবে না কোনও সেশন জট। অনলাইনে ক্লাস করতে গেলে যাদের বাসায় ওয়াফাই নেই তাদের এমবি কিনতে হবে। এজন্য আমরা জিপির সঙ্গে যোগাযোগ করে শাবির দুই হাজার দুই শত ১৬ জন শিক্ষার্থীদেরকে ১৫ জিবি করে ফ্রি ইন্টারনেট দেওয়া হয়েছে, যা চলমান থাকবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নয়শত শিক্ষার্থীদেরকে তিন হাজার টাকা করে আর্থিক সহযোগিতা করা হয়েছে।

ইতোমধ্যে অনলাইনের ক্লাসের সকল লজিস্টিক সামগ্রী কেনার জন্য বিশ্ববিদ্যালয়ের ৪৫০ জন শিক্ষককে দশ হাজার টাকা করে দেওয়া হয়েছে। যারা তরুণ শিক্ষক রয়েছেন তাদেরকে বিনা সুদে ল্যাপটপ ক্রয়ের জন্য ৫০ হাজার টাকা করে সহজ শর্তে লোন দেওয়া হয়েছে। আর বন্যাদুর্গত এলাকায় শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতার বিষয়টি চলমান আছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প চলমান আছে। যা বাস্তবায়িত হলে বিশ্বের অন্যতম একটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরো খবর

 

 

shares