আমিরাতকে হুমকি দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি!

সিএনবাংলা ডেস্ক :: ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের চুক্তিকে ঘিরে সরব প্রতিক্রিয়া দেখা গেছে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের। প্রশংসার পাশাপাশি এসেছে সমালোচনা। এবার এই চুক্তিকে ঘিরে আমিরাতকে হুমকি দিলো ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি শনিবার এক বিবৃতিতে এ বিষয় তার অবস্থান তুলে ধরেন।

তিনি বলেন, আমিরাত এই পদক্ষেপ নিয়ে বড় একটি ভুল করেছে। তাদের এই বেইমানির জন্য আমি তীব্র নিন্দা জানাচ্ছি। এর প্রতিদান তাদের দিতেই হবে।

আরব নিউজ বলছে, ইসরায়েলের সঙ্গে এই চুক্তির কারণে আমিরাতের ওপর মধ্যপ্রাচ্যের বেশ কিছু রাষ্ট্র চটেছে। তুরস্কের পাশাপাশি ইরানও দেশটির সমালোচনা করেছে। উভয় রাষ্ট্রের অভিযোগ, এই চুক্তির ফলে মুসলিমদের সঙ্গে বেইমানি করেছে আমিরাত।

এ প্রসঙ্গে গালফ অঞ্চল বিষয়ক বিশেষজ্ঞ কারাসিক বলেন, ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্র ৮ মিনিটে আমিরাতে আঘাত হানতে সক্ষম। তারা চাইলে সেখানকার জরুরি স্থাপনাগুলোকে টার্গেট করে রাখতে পারে। সাম্প্রতিক সময়ে সমুদ্রে ইরানের মহড়াগুলো প্রমান করে যে তাদের ক্ষেপণাস্ত্র মধ্যপ্রাচ্যের যে কোনো দেশে স্বল্প সময়ের মধ্যে হামলার সামর্থ্য রাখে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম এই চুক্তি সম্পর্কে এক টুইট করেন। তিনি বলেন, এই চুক্তিতে উভয় পক্ষই আশাবাদী যে, এতে মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপিত হবে। পশ্চিম তীরের দখল কার্যক্রম এতে বন্ধ হয়ে গেলো।

এই চুক্তির বিষয়বস্তু কি হবে তা এখনো পরিষ্কার নয়। এ বিষয়ে ফ্রান্সে নিযুক্ত আমিরাতের দূত আলী আবদুল্লাহ আল-আহমেদ বলেন, এখন পর্যন্ত নিশ্চিত নয় ঠিক কি করা হবে। তবে অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং শিক্ষা বিষয়ক একাধিক কার্যক্রম এতে স্থান পেতে পারে।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares