Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
জলবায়ু সুবিচারের দাবিতে ফেনীতে সাইকেল যাত্রা – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

জলবায়ু সুবিচারের দাবিতে ফেনীতে সাইকেল যাত্রা

সোহানুর রহমান:পরিবেশ পুনরুদ্ধার ,হোক সবার অঙ্গীকার” এই স্লোগানকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ফেনীতে সাইকেল যাত্রা আয়োজন করে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, ফেনী শাখা।

 জলবায়ু সুবিচারের দাবিতে শনিবার (৫জুন) সকালে ফেনী শহরের পৌরসভা থেকে যাত্রা শুরু করে লস্করহাট হয়ে পাঠানগর দিয়ে পৌরসভায় এসে যাত্রা শেষ করা হয়।
সাইকেল যাত্রায় উপস্থিত ছিলেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী জেলা শাখার সমন্বয়ক এস জেড অপু, জলবায়ু যোদ্ধা মোহাইমিনুল ইসলাম জিপাত, রাশেদুল ইসলাম, শ্রাবন, অন্তু, মোরশেদ সহ সংগঠনের সদস্যরা। সমন্বয়ক এস জেড অপু বলেন,দুই চাকার সাইকেলে তেল, গ্যাস লাগে না৷ তাই পরিবেশেরও কোনো ক্ষতি করেনা সাইকেল৷  সাইকেল ব্যবহারের ফলে শরীর ফিট থাকে, খরচ বাঁচে, অন্যদিকে রক্ষা হয় পরিবেশ৷   নিজ নিজ জায়গা থেকে আমাদের উচিত জলবায়ু পরিবর্তনজনিত পরিবেশ বিপর্যয়গুলো মোকাবিলা করা।
জলবায়ু যোদ্ধা মোহাইমিনুল ইসলাম জিপাত বলেন, বিশ্ব পরিবেশ দিবসে মানুষের জন্য সাইকেল চালানো পরিবেশের  এবং মানুষের জন্য কতটা  উপকারী  সেটা জানাতে এবং উৎসাহ প্রদানের করতেই  আমাদের এই আয়োজন। জলবায়ু পরিবর্তনরোধে নির্বিচারে বৃক্ষনিধন বন্ধ করাসহ প্লাস্টিকপণ্য বর্জন ও পুনর্ব্যবহারযোগ্য পণ্যের ব্যবহার বৃদ্ধি, কয়লা-জীবাশ্ম জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য শক্তির ব্যবহার, অতিরিক্ত কার্বন নিঃসরিত হয় (গ্রিল, কাবাব) এমন খাদ্য বর্জনসহ কঠোর পদক্ষেপ নিতে হবে। কার্বন নির্গমন নিয়ন্ত্রণে আনতে পরিবেশবান্ধব যানবাহনের ব্যবহার (যেমন- সাইকেল) ও পায়ে হেঁটে চলার অভ্যাস গড়ে তুলতে হবে।

Sharing is caring!

 

 

shares