Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
‘শাবিপ্রবি’র চমক বিশ্ব-র‌্যাংকিংয়ে – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

‘শাবিপ্রবি’র চমক বিশ্ব-র‌্যাংকিংয়ে

শাবিপ্রবি প্রতিনিধি :: সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণের তালিকা প্রকাশিত হয়েছে। ২০০৯ সাল থেকে নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করা এ প্রতিষ্ঠানটির তালিকায় বিশ্বরেংকিংয়ে সাত ধাপ উন্নতি হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)।

গত সোমবার প্রকাশিত এ তালিকায় ২০২১ সালে বিশ্বর‌্যাংকিংয়ে শাবিপ্রবি ৭৯৭তম হয়। যেখানে ২০২০ সালে এ স্থান ছিলো ৮০৪তম। তবে, বিগত ছয় বছরের তালিকানুযায়ী, ২০১৬ সালে ৬১০তম, ২০১৭ সালে ৬৭৪তম, ২০১৮ সালে ৭২৯তম, ২০১৯ সালে ৭৭৮তম হয়। সে হিসেবে, ২০১৬ সালের আবস্থান থেকে এখনো ১৮৭ ধাপ দূরে রয়েছে শাবিপ্রবি।

এ তালিকার অবস্থান অনুযায়ী, দেশীয় র‌্যাংকিংয়ে স্ব-স্থানে থাকলেও চমক দেখিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। ২০২০ এবং ২০২১ সালে শাবি ১০ম স্থান ধরে রাখলেও, ২০২০ সালে ৪র্থ স্থানে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ২০২১ এ এসে ১ম স্থান দখল করে।

উল্লেখ্য, গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব- এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে প্রতি বছরের এপ্রিল মাসে এ র‌্যাংকিং প্রকাশ করে তারা।

সিএনবাংলা/জীবন

 

 

Sharing is caring!

 

 

shares