Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

সিএনবাংলা ডেস্কঃ আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের একটি দল বাংলাদেশের জন্য এই গৌরব অর্জন করে এনেছে।

তাদের এই অর্জনে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।মন্ত্রণালয়ের ভেরিফাইড ফেসবুক পেজে তাদের ছবি শেয়ার করে লেখা হয়, ‘আন্তরিক অভিনন্দন! যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা ফার্স্ট গ্লোবাল আয়োজিত আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের শিক্ষার্থীদের একটি দল।’

বিজয়ী দলের সদস্যরা হলো সুজয় মাহমুদ, রাজিন আলী, মাহি জারিফ, শাহরিয়ার সীমান্ত, আবরার জাওয়াদ, আয়মান রহমান, বিয়াঙ্কা হাসান, আরিবা নাওয়ার আনোয়ার, ফাইরুজ হাফিজ ফারিন ও জাহরা চৌধুরী। সবাই শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি রাজধানীর ‘দ্য টেক একাডেমি’-তে রোবটিকস ও প্রোগ্রামিং শেখে তারা।

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে আগ্রহী তরুণদের উদ্বুদ্ধ করতে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা ফার্স্ট গ্লোবাল এই প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতাটি শুরু হয় ১ জুলাই। দির্ঘ যাচাই-বাছাই শেষে ৩১ অক্টোবর রাতে প্রতিযোগিতাটির সমাপনী অনুষ্ঠানে বিজয়ী দলের নাম ঘোষণা করা হয়।

তিনটি ধাপে সাজানো ছিল ১২ সপ্তাহব্যাপী এই আয়োজন। টেকনিক্যাল চ্যালেঞ্জ, সোশ্যাল মিডিয়া চ্যালেঞ্জ ও প্রশ্নোত্তর পর্ব। তিন ধাপ মিলিয়ে বাংলাদেশের সংগ্রহ মোট ১১৭ পয়েন্ট। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দেশ চিলি ও আলজেরিয়ার পয়েন্ট যথাক্রমে ১১৫ ও ১১২।

উল্লেখ্য,২০১৭ সালে শুরু হওয়া আন্তর্জাতিক এই রোবটিকস প্রতিযোগিতায় প্রতিবছরই শতাধিক দেশ অংশ নেয়। মূলত অলিম্পিকের আদলে এই রোবটিকস প্রতিযোগিতাটি আয়োজিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো তাদের একটি করে প্রতিনিধি দল পাঠায়। তাই প্রতিযোগিতাটি রোবটিকস অলিম্পিক হিসেবেই পরিচিত।

সিএনবাংলা/সাকিল

Sharing is caring!

 

 

shares