ইতালির পর্বতে ভুতুড়ে উপাদান

আন্তর্জাতিক ডেস্কঃ ইতালির এক পর্বতে ভুতুড়ে এক উপাদানের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এই উপাদান কেবল সূর্যের ফিউশন বিক্রিয়ার মাধ্যমে তৈরি হওয়া সম্ভব।

বিজ্ঞানবিষয়ক সংবাদভিত্তিক ওয়েবসাইট লাইভ সায়েন্সের এক প্রতিবেদনে জানানো হয়, ইতালির লাকুইলা শহরের ল্যাবরেটরি নাজিওনালি দেল গ্রান সাসোর বোরেক্সিনো এক্সপেরিমেন্ট প্রকল্পের বিজ্ঞানীরা ওই শহরের কাছেই একটি পর্বতের গভীরে উপাদানটির সন্ধান পেয়েছেন। বোরেক্সিনোর বিজ্ঞানীরা গত ২৩ জুন অনুষ্ঠিত নিউট্রিনো-২০২০ ভার্চ্যুয়াল সম্মেলনে এ বিষয়ে ঘোষণা দেন। তাঁরা দাবি করেন, সিএনও (কার্বন-নাইট্রোজেন-অক্সিজেন) চক্রের মাধ্যমে প্রস্তুত সূর্যের নিউট্রিনোর সন্ধান পেয়েছেন তাঁরা, যা বিশ্বে প্রথম ঘটনা।

বিজ্ঞানীদের ধারণা, ওই ভুতুড়ে উপাদানগুলো সূর্য থেকে ছুটে এসেছে। তারপর তা ইতালির পর্বতের গভীরে ঢুকে গেছে। এই উপাদানের সন্ধান সূর্যের পারমাণবিক বিক্রিয়া সম্পর্কে আরও পরিষ্কার ধারণা দেবে। মিলানের ন্যাশনাল ইনস্টিটিউট অর নিউক্লিয়ার ফিজিকসের পদার্থবিদ জিয়াওচ্চিনো রানুচ্চি বলেন, এই উপাদানের সন্ধান পাওয়ায় সূর্যের শক্তির উৎস যে দুই প্রক্রিয়া, সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

সূর্যের কেন্দ্রে দুই ধরনের পারমাণবিক বিক্রিয়া হয়। প্রথমত, প্রোটন-প্রোটন ফিউশন। এই বিক্রিয়ায় হাইড্রোজেন হিলিয়ামে পরিণত হয়। বিজ্ঞানীদের ধারণা, এই বিক্রিয়ায় সূর্যের শক্তির ৯৯ শতাংশ উৎপাদিত হয়। আরেক ধরনের বিক্রিয়াও সূর্যে ঘটে। তবে তা বিরল।

সুত্রঃ প্রথম আলো /সি এন বাংলা / ডি.এইচ.এম

Sharing is caring!

 

 

shares