Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
কিরগিজস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

কিরগিজস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

সিএনবাংলা ডেস্ক:: কিরগিজস্তানের প্রধানমন্ত্রী কুতাতবেক বরোনভ পদত্যাগ করেছেন। কেন্দ্রীয় নির্বাচন কমিশন ভোট জালিয়াতির অভিযোগে রোববারের পার্লামেন্ট নির্বাচন বাতিল করার পর তিনি এই ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকার দাস্তন জুমাবেকভ রাজধানী বিশকেকে মঙ্গলবার আইনপ্রণেতাদের এক সভায় পদত্যাগপত্র দাখিল করেন।

মঙ্গলবার পার্লামেন্টের জরুরি সভায় সাদির ঝাপারভকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিয়োগ করে। বিরোধী মেকেনচিল পার্টির প্রতিষ্ঠাতা ঝাপারভ নির্বাচনে পরাজিত হয়েছেন বলে জানানো হয়েছিল।
মঙ্গলবারই বিক্ষোভকারীরা তাকে কারামুক্ত করে। তিনি ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। তার বিরুদ্ধে ২০০৩ সালে একজন সরকারি কর্মকর্তাকে পণবন্দী করার অভিযোগ উত্থাপিত হয়েছিল।

নির্বাচনী কারচুপির বিরুদ্ধে সোমবার আলা-টু স্কয়ারে হাজার হাজার লোক বিক্ষোভ করে। নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস, রাবার বুলেট, শক গ্রেনেড ব্যাবহার করেছিল বিক্ষোভকারীদের হটিয়ে দিতে। এত ১৯ বছরের এক তরুণ নিহত ও ৫৯০ জন আহত হয়।

পরে বিক্ষোভকারীরা হোয়াইট হাউজে ঢুকে প্রেসিডেন্টের অফিস ও পার্লামেন্ট ভবনের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

সূত্র : আল জাজিরা

সিএনবাংলা/সাকিল

Sharing is caring!

 

 

shares