Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
কিউবার ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা জারি – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

কিউবার ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা জারি

সিএনবাংলা ডেস্ক :: প্রতিবেশী ক্ষুদ্র দ্বীপ দেশ কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আগামী ৩ নভেম্বর ফ্লোরিডা অঙ্গরাজ্যে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নামতে যাওয়ার আগে ট্রাম্প এ নিষেধাজ্ঞা আরোপ করলেন। কিউবা থেকে আসা বিপুলসংখ্যক ভোটারের বসবাস ফ্লোরিডা অঙ্গরাজ্যে।

মার্কিন প্রেসিডেন্ট বুধবার হোয়াইট হাউসে বলেন, আমি আমাদের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানাবো, তারা যেন কিউবা থেকে সিগারেট ও মদ আমদানি না করেন। কমিউনিস্ট নির্যাতনের বিরুদ্ধে আমাদের অব্যাহত লড়াইয়ের অংশ হিসেবে আমি ঘোষণা করছি, আমাদের অর্থমন্ত্রণালয় মার্কিন ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করবে যেন তারা কিউবায় কোনো সরকারি স্থাপনায় অবস্থা না করেন।

এই পদক্ষেপের ফলে কিউবার কমিউনিস্ট সরকারের সঙ্গে অসহযোগিতা করা হবে এবং মার্কিন ডলার সরাসরি কিউবার সাধারণ জনগণের পকেটে যাবে দাবি মার্কিন প্রেসিডেন্টের।

ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, কিউবার স্বৈরশাসক ক্যাস্ত্রোর সঙ্গে দুর্বল ও একপক্ষীয় চুক্তি করেছিল ওবামা-বাইডেন প্রশাসন, যা কিউবার নির্যাতিত জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার শামিল। এতে কিউবার কমিউনিস্ট শাসকরা সমৃদ্ধ হয়েছেন। আমি ক্যাস্ত্রো সরকারের সঙ্গে সেই চুক্তি বাতিল করেছি।

ষাটের দশকে সমাজতান্ত্রিক বিশ্বের সঙ্গে মুক্ত বিশ্বের স্নায়ুুযুদ্ধের সময় প্রতিবেশী এই ক্ষুদ্র দ্বীপ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু বারাক ওবামা প্রশাসন অর্ধশতাব্দী পর প্রতিবেশী কিউবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছিল।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares