কাশ্মিরে আশুরার মিছিলে পুলিশের গুলি

সিএনবাংলা ডেস্ক :: ভারত-নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে পবিত্র আশুরা উপলক্ষ্যে আয়োজিত শনিবারের শোক পদযাত্রায় টিয়ারগ্যাস ও ছররা গুলি ছুড়েছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীদেরকে উদ্ধৃত করে ফরাসি বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। এদিকে শ্রী নগরের হাসপাতাল কর্মীদের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, আহত অন্তত ৩০ জন সেখানে চিকিৎসা নিয়েছেন।

কাশ্মিরের স্থানীয় বাসিন্দা জাফর আলী এএফপিকে বলেছেন, শনিবার কাশ্মিরের প্রধান শহর শ্রীনগরের উপকণ্ঠের বেমিনা এলাকায় শোক পদযাত্রা শুরু হয়েছিল। সেখানে সরকারি বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি ছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, পুলিশ সাঁজোয়া যান নিয়ে শোক যাত্রায় অংশগ্রহণকারীদের সতর্ক করে দিচ্ছে। পরে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও ছররা গুলি ছোড়া হয়। সে সময় বিক্ষোভকারীদের অনেকেই কাশ্মিরে ভারতীয় শাসনের অবসানের দাবিতে স্লোগানও দেন।

অন্যান্য প্রত্যক্ষদর্শীও বলছেন, জনসমাগম ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস এবং পেলেট গান ছুড়েছে। ইকবাল আহমাদ নামের অপর একজন বলেন, এই শোক পদযাত্রা মূলত শান্তিপূর্ণ ছিল। এতে নারীরাও অংশ নিয়েছিলেন। তবে সরকারি বাহিনীর সদস্যরা পেলেট গান ছুড়েছে।

তবে পুলিশ বলছে, নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে সব ধরনের ধর্মীয় পদযাত্রায় সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। শোকাহতরা সেই আদেশ লঙ্ঘন করেছে।

শ্রীনগরের একটি হাসপাতালের কর্মীরা মার্কিন বার্তাসংস্থা এপিকে বলেন, অন্তত ৩০ জন পেলেট ও টিয়ারগ্যাসের জখম নিয়ে হাসপাতালে গিয়েছিলেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের দাবি, কাশ্মিরের এই সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছেন। সেখানকার বাসিন্দারা বলছেন, পুলিশের হামলায় আহত আরও অনেক মানুষকে শহরের অন্যান্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares