Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি, দেবেও না: পররাষ্ট্রমন্ত্রী – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি, দেবেও না: পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি ও দেবে না। ইসরায়েল নিয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ। রোববার (২৩ মে) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

বাংলাদেশ সরকারের ইস্যু করা নতুন পাসপোর্ট সংশোধনের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, আধুনিক যুগে কোনো পাসপোর্টে লিখা থাকে না যে কোনো দেশে ট্রাভেল করা যাবে কি যাবে না। সেই স্ট্যান্ডার্ড মেইনটেইন করতে গিয়ে এটা করা হয়েছে। বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি ও দেবে না। ইসরায়েল নিয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ।

সূত্র জানায়, বাংলাদেশের পাসপোর্টে এতদিন ধরে লেখা থাকতো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরায়েল’। তবে নতুন ই পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’। এখানে ‘একসেপ্ট ইসরায়েল’ লেখাটি বাদ দেওয়া হয়েছে। এর মানে হলো বাংলাদেশের পাসপোর্ট এখন ইসরায়েলসহ বিশ্বের সব দেশের ক্ষেত্রেই বৈধ। তবে বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি।

এদিকে নতুন পাসপোর্টে বাংলাদেশ ‘একসেপ্ট ইসরায়েল’ লেখাটি বাদ দেওয়ায় ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপমহাপরিচালক গিলাড কোহেন সন্তোষ প্রকাশ করেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, অনেক বড় খবর। বাংলাদেশ ইসরায়েলেয়ের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। এবার বাংলাদেশ ও ইসরায়েলেরে মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করলে উভয় দেশের জনগণ লাভবান হবে। তিনি কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বাংলাদেশকে স্বাগত জানান।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখতেই এই সংশোধনী আনা হয়েছে। বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

সিএনবাংলা/ এম

Sharing is caring!

 

 

shares