ভারতের আদালতে জ্যাক মাকে তলব

আন্তর্জাতিক ডেস্ক:: চীনা বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে তলব করেছেন ভারতের নয়াদিল্লির গুরুগ্রামের (গুরগাঁও) একটি আদালত। অন্যায়ভাবে চাকরিচ্যুত করার অভিযোগে প্রতিষ্ঠানটির ভারতীয় এক কর্মী মামলা করার পর আদালত এই তলব করেন।

এনডিটিভির খবরে বলা হয়, গুরুগ্রাম আদালতে ২০ জুলাই মামলাটি করেন আলিবাবার সহপ্রতিষ্ঠান ইউসি ওয়েবের কর্মী পুষ্পেন্দ্র সিংহ পরমার। গতকাল রোববার বিষয়টি জানাজানি হয়। মামলায় পুষ্পেন্দ্র অভিযোগ করেন, চীনের বিপক্ষে যায়, এমন তথ্য সেন্সর করে প্রতিষ্ঠানটি। সামাজিক ও রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির জন্য প্রতিষ্ঠানটির অ্যাপস ইউসি ব্রাউজার ও ইউসি নিউজে ভুয়া সংবাদ প্রকাশ করা হয়। এর প্রতিবাদ জানানোয় তাঁকে অন্যায়ভাবে চাকরিচ্যুত করা হয়।

ভারত ও চীনের মধ্যে সংঘাতের জেরে আলিবাবার ইউসি নিউজ, ইউসি ব্রাউজারসহ মোট ৫৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। ভারতের যে সংস্থাগুলো ওই অ্যাপগুলোর কাজকর্ম দেখাশোনা করত, তাদের কাছে জানতে চাওয়া হয়, কোনো প্রতিবেদন সেন্সর করার জন্য তাদের কাছে নির্দেশ এসেছিল কি না, অথবা কোনো বিদেশি সংস্থার হয়ে তারা কাজ করছিল কি না। ২৯ জুলাই সশরীর হাজির হয়ে বা আইনজীবী পাঠিয়ে বক্তব্য জানাতে জ্যাক মাকে নির্দেশ দেন গুরুগ্রামের আদালত।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares