Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
করোনায় দক্ষিণ আফ্রিকার প্রভাবশালী মন্ত্রীর চিরবিদায়ঃ দেশবাসীকে বাঁচাতে গিয়ে নিজেই চলে গেলেন করোনা ভয়াল থাবায় – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

করোনায় দক্ষিণ আফ্রিকার প্রভাবশালী মন্ত্রীর চিরবিদায়ঃ দেশবাসীকে বাঁচাতে গিয়ে নিজেই চলে গেলেন করোনা ভয়াল থাবায়

নোমান মাহমুদ

জেকসন ম্যাথেম্বু, মিনিস্টার অব প্রেসিডেন্সি; দক্ষিণ আফ্রিকার স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। যিনি ছিলেন অত্যন্ত সদালাপী ও বন্ধুপ্রতিম। দক্ষিণ আফ্রিকায় যখন থেকে করোনা আক্রমন শুরু হয়েছিলো তখন থেকেই তিনি ফ্রন্টলাইনে থেকে কাজ করে যাচ্ছিলেন। তিনি ছিলেন ন্যাশনাল করোনা কমান্ড কাউন্সিলের সিনিয়র সদস্য। তার নেতৃত্বে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা করোনার ব্রিফিং করতেন। গত ১১ জানুয়ারী তিনি করোনায় আক্রান্ত হয়ে সর্বশেষ ফেইসবুকে পোস্ট দেন কিন্তু কে জানতো আজ ২১ জানুয়ারী তিনি পরপারে পাড়ি দিবেন।

২০১৮ সালে উনার সাথে আমার দেখা হয় দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল প্রেসক্লাবের একটি এওয়ার্ড অনুষ্ঠানে; প্রেসিডেন্ট রামাপোসার পক্ষ থেকে এওয়ার্ড গ্রহণ করতে তিনি সেদিন প্রধান অতিথি ছিলেন। সেদিন দেখেছি তিনি নিজ হাতে দাড়িয়ে থেকে বুফে গ্রহণ করতে। আমি বাংলাদেশী সাংবাদিক পরিচয় দিয়ে কথা বলি এবং ফটো তুলতে চাই; তিনি তখন বসা থেকে উঠে যান। সেদিন তার মহানুভবতায় বিস্মিত হয়ে যাই।

পরের বছর ন্যাশনাল প্রেসক্লাবের আমন্ত্রণে আফ্রিকার কয়েকটি দেশের প্রতিনিধি নিয়ে সিডিসি এওয়ার্ড অনুষ্ঠানে উনার আগমণ। সেদিন কাছে গিয়ে ‍”I am from… বলতেই উনি বলে উঠেন “I know you”; এরপর কথা শুরু। আমার প্রতিষ্ঠানের লগো সম্বিলিত একটি মগ উনাকে উপহার দেই। বাংলাদেশে ভিজিট করার কথা বলি। ভেবেছিলাম, করোনা পর উনার সাথে দেখা করে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের বিষয়ে কথা বলবো; কিন্তু তার আগেই উনি চলে গেলেন।
একজন অমায়িক ও বন্ধুপ্রতিম ব্যক্তিকে হারিয়ে অনেকটাই বিমর্ষ; দক্ষিণ আফ্রিকা হারালো একজন নিষ্টাবান এক রাজনৈতিক ব্যক্তিত্বকে; যিনি আগামীতে প্রেসিডেন্ট হওয়ার মতো লোক ছিলেন। বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে মন্ত্রীর এই প্রয়াণে গভীর শোক ও শ্রদ্ধা জানাচ্ছি।

লেখকঃ প্রধান নির্বাহী, শাপলা টিভি।

Sharing is caring!

 

 

shares