Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
এবার সিন্ডিকেটের থাবা ভোজ্যতেলেঃ লিটার প্রতি বাড়ছে দাম – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

এবার সিন্ডিকেটের থাবা ভোজ্যতেলেঃ লিটার প্রতি বাড়ছে দাম

নিজস্ব প্রতিবেদকঃ সিন্ডিকেটের থাবায় পড়ে পাইকারি ও খুচরা বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভোক্তাদের এই পণ্য কিনতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।

এদিকে ভোজ্যতেলের দাম বাড়ার চিত্র টিসিবির দৈনিক বাজার মূল্য তালিকায় লক্ষ্য করা গেছে। টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাসে খোলা সয়াবিন তেল প্রতি লিটারে দাম বেড়েছে ৫ দশমিক ৭০ শতাংশ। গত বছর একই সময়ের তুলনায় দাম বেড়েছে ২০ দশমিক ৭১ শতাংশ।

এছাড়া বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম সপ্তাহের ব্যবধানে ৬ দশমিক ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতি লিটার লুজ পাম অয়েলের দাম বেড়েছে ৫ দশমিক ১৭ শতাংশ।

শনিবার (১২ ডিসেম্বর) নগরীর কালিঘাট, বন্দরবাজার ও তালতলা ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এদিন পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হয়েছে সর্বোচ্চ ৫৫০ টাকা, যা এক মাস আগে ছিল ৫২০ টাকা।

নগরীর জিতু মিয়ার পয়েন্টে অবস্থিত প্রয়োজন শপের সুপারভাইজার শাহ আলম জানান, আগে পাঁচ লিটার তেল ৫২০ টাকায় বিক্রি করলেও তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বর্তমানে তা প্রায় সাড়ে পাঁচশো টাকায় বিক্রি করতে হচ্ছে। লিটার প্রতি ভোজ্য তেলের দাম আরও বাড়তে পারে বলে জানান তিনি।

এ বিষয়ে আমদানিকারকরা বলছেন, আন্তর্জাতিক বাজারে প্রতিটন সয়াবিন তেলের দাম ৭০০ থেকে বেড়ে এখন ১ হাজার ৪১ ডলারে পৌঁছেছে। তার সঙ্গে মূল্য সংযোজন কর তিন স্তরের হওয়ায় আমদানি খরচও বেড়েছে। তাই দেশের বাজারে সয়াবিন তেলের দাম বাড়ছে।

সিএনবাংলা/এনএএ

Sharing is caring!

 

 

shares