পর্তুগালে নতুন রাষ্ট্রদূত তারিক আহসান

সিএনবাংলা ডেস্ক:: পাকিস্তানে নিযুক্ত রাষ্ট্রদূত মো. তারিক আহসানকে পর্তুগালে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমান রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকীর স্থলাভিষিক্ত হবেন।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

তারিক আহসান বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) নবম ব্যাচের কর্মকর্তা। কূটনীতিক হিসেবে তিনি রিয়াদ, জাকার্তা, বার্লিন এবং জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেন। এছাড়া তারিক আহসান শ্রীলঙ্কার রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন উইংয়ের নেতৃত্বে ছিলেন, বিশেষ করে ইউরোপ এবং আন্তর্জাতিক সংস্থা (উইং)।

তারিক আহসান বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বৈদ্যুতিক প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি নেদারল্যান্ডসের হেগের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও বিকাশ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন। তিনি বেসামরিক কর্মচারী হিসেবে বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশ নেওয়া ছাড়াও নিউ ইয়র্কের ইউনাইটেড নেশনস ইনস্টিটিউট ফর ট্রেনিং অ্যান্ড রিসার্চ (ইউএনআইটিএআর) এবং সিঙ্গাপুরের নান্যাং পলিটেকনিকে প্রশিক্ষণ গ্রহণ করেন। তারিক আহসান ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনের সংবাদ উপস্থাপকও ছিলেন।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares