Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে মোমেনের চিঠি : ‘উস্কানি’ বন্ধের অনুরোধ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে মোমেনের চিঠি : ‘উস্কানি’ বন্ধের অনুরোধ

সিএনবাংলা ডেস্কঃ ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জেইন ইয়েভেস লি ড্রিয়ানকে চিঠি লিখে মহানবীকে অবমাননার জেরে দেশটির নিস শহরে ঘটে যাওয়া বহুল আলোচিত হত্যাকাণ্ডের বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। একই সঙ্গে তিনি বলেছেন, যেকোনো সমাজে বাকস্বাধীনতা এবং ধর্মচর্চার স্বাধীনতার সমান গুরুত্ব রয়েছে। দু’টি ‘স্বাধীনতা’ই একটি সুন্দর সমাজ বিনির্মাণে পরিপূরক বলেও চিঠিতে উল্লেখ করেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে এটাও স্মরণ করিয়েছেন যে বাকস্বাধীনতা বা মুক্তমতের চর্চাটি অবশ্যই এমন হতে হবে যেন অন্যের অধিকার বা স্বাধীনতা কিংবা বিশ্বাসকে আঘাত না করে। অন্য ধর্মকে যেন হেয় না করা হয়। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বরাবর চিঠি পাঠানো এবং ঢাকায় হেফাজতের সমাবেশ থেকে ফ্রান্সের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক স্থগিতের দাবি প্রসঙ্গে গতকাল পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকেও বলেছেন, স্পর্শকাতর ইস্যুগুলোতে বাংলাদেশ সব সময় সংযত আচরণ প্রত্যাশা করে। এটি যে দেশেই ঘটুক না কেন। বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ উল্লেখ করে মন্ত্রী বলেন, যে কেউ যেকোনো দাবি বা প্রতিবাদ জানাতে পারেন।

এটা ওই ব্যক্তি বা দলের বাকস্বাধীনতা বলে মনে করি। আর এ কারণে আমরা তাদের (হেফাজতের) শান্তিপূর্ণ প্রতিবাদে বাধা দেইনি। কিন্তু এটাও মনে রাখতে হবে কূটনৈতিক সম্পর্ক বা বাণিজ্যিক বিষয়াদির সঙ্গে ধর্মকে মিলিয়ে ফেলা উচিত নয়। পররাষ্ট্র সচিব আগের দিনে এ সংক্রান্ত যে বক্তব্য দিয়েছেন মন্ত্রী গতকাল তারও উদ্ধৃতি দেন। বলেন, অবশ্যই আমরা আইনের শাসনে বিশ্বাসী। বাকস্বাধীনতার চর্চাকে উৎসাহিত করি। একই সঙ্গে ধর্ম চর্চার অধিকারও। আমরা এটাও বলেছি, প্রত্যেক রাষ্ট্রেরই এটা নিশ্চিত করা উচিত। দল-মত-বর্ণ-বিশ্বাস নির্বিশেষে সকলের স্পর্শকাতরতাকে শ্রদ্ধা করা উচিত। কোন ক্ষেত্রে উস্কানি বা বাড়াবাড়ি ঠিক নয়।

মন্ত্রী বলেন, ফ্রান্সে যেসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে তা যে পক্ষই করুক, তা অবশ্যই নিন্দনীয়। আমাদের ধর্মেও হত্যা গ্রহণযোগ্য নয়। এজন্য সংসদে আলোচনার প্রস্তাব রয়েছে। তরিকত ফেডারেশন সংসদে মহানবীকে অবমাননার নিন্দা প্রস্তাব আনতে চায়। দলটির প্রধান আমার সঙ্গে দেখাও করেছেন। আমি বলেছি, সংসদ সদস্য হিসেবে আপনি নিজেও প্রস্তাব আনতে পারেন।

সিএনবাংলা/সাকিল

Sharing is caring!

 

 

shares