Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
চরিত্র বদলে করোনাভাইরাসের সংক্রমণ ক্ষমতা বৃদ্ধি – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

চরিত্র বদলে করোনাভাইরাসের সংক্রমণ ক্ষমতা বৃদ্ধি

সিএনবাংলা ডেস্ক:: বিজ্ঞানীরা বলছেন এই মুহূর্তে যে করোনাভাইরাস বিশ্বে সংক্রমণের তাণ্ডব চালাচ্ছে তার জিনগত গঠন ও আচরণ চীনে প্রথম যে ভাইরাস আঘাত হেনেছিল তার থেকে বদলে গেছে।

কোভিড-১৯ রোগ সৃষ্টিকারী ভাইরাস যার পোশাকী নাম, সার্স-কোভ-২, তার আচরণ বদলে গেছে অর্থাৎ এই ভাইরাস বিজ্ঞানের পরিভাষায় ‘মিউটেট’ করে ফেলেছে।

বিজ্ঞানীরা বলছেন এই করোনাভাইরাস প্রথম আত্মপ্রকাশ করার পর এর জিনে কয়েক হাজার বদল ঘটেছে, কিন্তু তারা দেখছেন এর একটি ভাইরাসের আচরণে পরিবর্তন এনেছে।

তারা বলছেন ভাইরাসের এই পরিবর্তন ঘটেছে সম্ভবত ভাইরাসটি ইতালি পৌঁছনর পর এবং বিশ্বের বিভিন্ন দেশে যেসব নমুনা সংগ্রহ করা হচ্ছে তার ৯৭%য়ের মধ্যে এই নতুন জিনগত পরিবর্তন ধরা পড়েছে।

ভাইরাসের জিনগত বদল অস্বাভাবিক কিছু নয়, কিন্তু এই পরিবর্তনের অর্থ কী তা নিয়ে বিজ্ঞানীরা এখন কাজ করছেন। তবে তারা অন্তত এটুকু জানতে পেরেছেন যে এই মিউটেশন বা জিনগত পরিবর্তনের ফলে এই ভাইরাসের মানুষ থেকে মানুষে সংক্রমণ ছড়ানোর ক্ষমতা বেড়েছে।
করোনাভাইরাসের গঠন পরিবর্তনের ওপর নজর রাখছেন বিজ্ঞানীরা।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares