Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
ইউক্রেনে নিষিদ্ধ ঘোষিত বোমা ব্যবহার করেছে রাশিয়া! – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

ইউক্রেনে নিষিদ্ধ ঘোষিত বোমা ব্যবহার করেছে রাশিয়া!

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে চলমান লড়াইয়ে রাশিয়া নিষিদ্ধ ঘোষিত ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে বলে দাবি করেছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনের দূত ওকসানা মারকারোভার এ দাবি করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার কংগ্রেসে মার্কিন আইনপ্রণেতাদের কাছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে চলমান পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে মারকারোভার অভিযোগ করেন, রাশিয়া আজ (সোমবার) ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। অথচ তা জেনেভা কনভেনশন অনুযায়ী নিষিদ্ধ।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনের দূতের এই গুরুতর অভিযোগের সত্যতা নিশ্চিত করা যায়নি উল্লেখ করেছে বিবিসি। তবে গত শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনেও ভ্যাকুয়াম বোমার কথা বলা হয়। সেখানে বলা হয়, রাশিয়ার বেলগোরোদ শহরের কাছে একটি ভ্যাকুয়াম রকেট লঞ্চার দেখা গেছে।
এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে হোয়াইট হাউস। হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, এ ধরনের বোমা বা অস্ত্র ব্যবহার করার খবর আমি সংবাদমাধ্যমে দেখেছি। তবে এখনও নিশ্চিত হতে পারিনি।যদি এটি সত্য হয়, তাহলে সেটা সম্ভবত যুদ্ধাপরাধ হবে। আন্তর্জাতিক সংস্থাগুলো বিষয়টি যাচাই করে দেখবে এবং প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনও এ নিয়ে কথা বলবে।
এ বিষয়ে ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।
বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকুয়াম বোমার প্রচলিত বোমা থেকে একেবারেই ভিন্ন। এতে গোলাবারুদ ব্যবহার না করে ভিন্ন এক প্রযুক্তি ব্যবহার করা হয়। যা পরিবেশ উচ্চচাপ তৈরি করে আশপাশের এলাকার অক্সিজেন টেনে নিয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটায়। এর আগে চেচনিয়া রুশ প্রজাতন্ত্রে এ ধরনের বোমার ব্যবহার

Sharing is caring!

 

 

shares