কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৪০ হাজার ছাড়াল

সি এন  বাংলা ডেস্কঃ গত দুই সপ্তাহ ধরে দেশটির ৫০টি রাজ্যের মধ্যে ৪৩টিতে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে, তার মধ্যেই শনিবার দেশজুড়ে মৃত্যুর সংখ্যা আরেকটি দুঃখজনক মাইলফলক পার হল।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ড্যাশবোর্ড অনুযায়ী, রোববার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টা নাগাদ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা ছিল ১ লাখ ৪০ হাজার ১১৯ আর শনাক্ত মোট রোগীর সংখ্যা ৩৭ লাখ ১১ হাজার ৪১৩ জন।

রয়টার্সের সাপ্তাহিক বিশ্লেষণ অনুযায়ী, জুন থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ফের আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করে, এর ছয় সপ্তাহ পর এখন মৃত্যুর সংখ্যাও বাড়তে শুরু করেছে। প্রতি সপ্তাহেই এখানে প্রায় পাঁচ হাজার জনের মৃত্যু হচ্ছে।

এর বিপরীতে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানডায় মহামারী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৮০০ জনের।

মাত্র এক সপ্তাহেই যুক্তরাষ্ট্র প্রায় পাঁচ হাজার ৬০০ মৃত্যু রেকর্ড করেছে যা চলতি বছরের প্রথমদিকে মহামারী শুরুর পর থেকে সুইডেনের মোট মৃত্যুর সমান।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে আক্রান্ত কাউন্টিগুলোর কর্মকর্তারা মর্গগুলোতে মৃতদেহ রাখার মতো জায়গা পাচ্ছেন না।

বৃহস্পতিবার অ্যারিজোনার মারিকোপা কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাস মহামারীতে মৃত্যুর সংখ্যা আরও বাড়বে এমনটি ধরে নিয়ে মর্গের ধারণক্ষমতা দ্বিগুণেরও বেশি করার পদক্ষেপ নিয়েছেন তারা।

টেক্সাসের সান আন্তোনিও ও বেক্সার কাউন্টি কর্তৃপক্ষ ১৮০টি মৃতদেহ রাখার জন্য পাঁচটি রেফ্রিজারেটেড ট্রেইলার সংগ্রহ করেছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় কিছু রাজ্যে মহামারী নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে মনে করা হচ্ছে।

Sharing is caring!

 

 

shares