পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা স্থগিত করতে চান ইসরাইলের হবু প্রধানমন্ত্রী

সিএনবাংলা ডেস্ক:: ইসরাইলের হবু প্রধানমন্ত্রী এবং বর্তমান জোট সরকারের অংশীদার জেনারেল বেনি গান্তজ ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্দান উপত্যকাকে ইসরাইলের সাথে সংযুক্ত করার পরিকল্পনা স্থগিত রাখার পক্ষে মত দিয়েছেন।

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পশ্চিম তীরকে ইসরাইলের সাথে যুক্ত করার ব্যাপারে গত পহেলা জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরুর পরিকল্পনা ঘোষণা করেছিলেন। কিন্তু ইসরাইলের মন্ত্রিসভার মধ্যে সুস্পষ্ট মতবিরোধ থাকার কারণে ওই আলোচনা শুরু করা যায়নি।

গত মাসে ইসরাইলের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা এবং বর্তমান যুদ্ধবিষয়ক মন্ত্রী বেনি গান্তজ বলেছিলেন, ইসরাইল যেহেতু করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করছে, সে কারণে এখন ফিলিস্তিনি ভূখণ্ড অন্তর্ভুক্তকরণের পরিকল্পনা স্থগিত করা উচিত।

শুক্রবার ইসরাইলি মন্ত্রিসভার দু’জন সদস্য জানিয়েছেন, বেনি গান্তজ এই মুহূর্তে চাইছেন যে, ফিলিস্তিনি ভূখণ্ড অন্তর্ভুক্ত করার পরিকল্পনা স্থগিত করা হোক। ফিলিস্তিনি ভূখণ্ড দখলের পরিবর্তে বরং ইহুদি বসতি স্থাপনকারীদের পরিস্থিতির উন্নতি ঘটানোর পক্ষে মত দিয়েছেন।

গত এপ্রিল মাসে নেতানিয়াহু এবং বেনি গান্তজ যৌথভাবে মন্ত্রিসভা গঠন করার বিষয়ে সমঝোতায় পৌঁছান। সমঝোতা অনুযায়ী- নেতানিয়াহু প্রথম ১৮ মাসের জন্য প্রধানমন্ত্রী হবেন এবং তিন বছরের সরকারে পরবর্তী ১৮ মাসের জন্য প্রধানমন্ত্রী থাকবেন বেনি গান্তজ।

সূত্র : পার্সটুডে
সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরো খবর

 

 

shares