সাগরে লঘুচাপ, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

সিএনবাংলা ডেস্ক::

সাগরে সৃষ্ট লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। লঘুচাপটি দুর্বল হয়ে যাওয়ায় বৃষ্টির পরিমাণ আজ মঙ্গলবার (৬ অক্টোবর) বেশি হলেও আগামীকাল বুধবার কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে সাগর উত্তাল না হলেও নদীর তীরবর্তী এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে বলে নদী বন্দরগুলোতে দেওয়া হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, লঘুচাপটি দুর্বল হয়ে গেছে। এর প্রভাবে মঙ্গলবার সারাদিন থেমে থেমে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। বুধবারও হবে। তবে পরিমাণে কিছুটা কমে আসবে। এদিকে মৌসুমি বায়ুর প্রভাব তো আছেই।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য সতর্ক বার্তায় বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট বিভাগের ওপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ পূর্ব দিক থেকে ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এ কারণে এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপটি উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ বিহার, লঘুচাপের কেন্দ্র বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে।

এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে
সিএনবাংলা/সাকিল

Sharing is caring!

 

 

shares