করোনায় আক্রান্ত যেসব বিশ্বনেতারা

সিএনবাংলা ডেস্ক :: বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস ( কভিড-১৯)। শুধু সাধারণ মানুষ নয়, এই ভাইরাসের থাবায় কাবু বিশ্বের প্রভাবশালী নেতারাও।

এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের যেসব নেতা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে রয়েছে-

ডোনাল্ড ট্রাম্প
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশের নেতা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি নিজের একজন উপদেষ্টার মাধ্যমে সস্ত্রীক করোনায় আক্রান্ত হন তিনি। বর্তমানে তিনি ওয়াল্টার রিড নামে দেশটির একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আর তার স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি হোয়াইট হাউজে থেকেই চিকিৎসা নিচ্ছেন।

জাইর বলসোনারো
গত জুলাইয়ে নিজের করোনা আক্রান্ত হওয়ার খবর জানান ব্রাজিলের প্রেসিডেন্ট। করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের পক্ষে কড়া অবস্থান নিয়েছিলেন তিনি। করোনার চিকিৎসায় ওষুধটির কার্যকারিতার পক্ষে কোনো বৈজ্ঞানিক প্রমাণ না থাকা সত্ত্বেও, তিনি নিজে ওষুধটি গ্রহণ করেন।

এরপর তার স্ত্রী মিশেল বলসোনারোও আক্রান্ত হয়েছিলেন প্রাণঘাতী এই ভাইরাসে।

তবে তারা দুজনই চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।

বরিস জনসন
বিশ্বের গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে সবার আগে করোনা আক্রান্ত হয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আক্রান্ত হওয়ার পর অবস্থা গুরুতর হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। এমনকি নিবিড় পরিচর্যা কেন্দ্রেও (আইসিইউ) চিকিৎসা নিতে হয়েছিল তাকে।

আলেক্সান্ডার লুকাশেঙ্কো
করোনায় আক্রান্ত হয়েছিলেন বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। এই ভাইরাস নিয়ে উদ্বেগকে তিনি ‘মানসিক ব্যাধি’ বলে উড়িয়ে দিয়েছিলেন। এরপর তিনি নিজেই আক্রান্ত হন এই ভাইরাসে।

হুয়ান অরলান্দো হারনান্দেজ
হন্ডুরাসের প্রেসিডেন্ট হারনান্দেজ করোনা আক্রান্ত হওয়ার কথা জানান গত জুনে। তখন হারনান্দেজ জানান, করোনার চিকিৎসা হিসেবে পরীক্ষামূলক ‘মায়িজ চিকিৎসা সেবা’ নেওয়া শুরু করেছেন তিনি। যদিও ওই চিকিৎসা পদ্ধতি করোনার বিরুদ্ধে কার্যকর কিনা, তা অপ্রমাণিত। স্বল্প সময়ের জন্য হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাকে।

আলেহান্দ্রো জিয়ামাতেই
সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে করোনা আক্রান্ত হওয়ার কথা জানান গুয়াতেমালার প্রেসিডেন্ট জিয়ামাতেই

সিএনবাংলা/জীবন/বিডি-প্রতিদিন

Sharing is caring!

 

 

shares