Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
আজ থেকে শুরু পবিত্র ওমরাহ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

আজ থেকে শুরু পবিত্র ওমরাহ

সিএনবাংলা ডেস্ক :: মহামারি কোভিড-১৯ এর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে আজ রোববার থেকে ওমরাহ পালনের জন্য খুলে দেওয়া হয়েছে পবিত্র মক্কা ও মদিনা। এতে প্রথম ধাপে সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাবেন। প্রথম ধাপে প্রতিদিন ওমরাহ পালনের সুযোগ পাবেন ৬ হাজার মানুষ।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ১২টি গ্রুপে বিভক্ত হয়ে ওমরাহ ও জেয়ারত সম্পন্ন করতে হবে। প্রতি গ্রুপে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন। ওমরাহ চলাকালে মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফের পুরো আঙ্গিনায় প্রতিদিন ১০ বার জীবাণুনাশক কার্যক্রম চালানো হবে।

গত শুক্রবার সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে ওমরাহ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যাপের মাধ্যমে ওমরাহ পালনের জন্য আবেদন করে ৫ দিনে ১ লাখ ৮ হাজার ৪১ জন চূড়ান্ত অনুমতি পেয়েছেন।

সৌদি সরকারের সীমিত পরিসরে ওমরাহ হজ শুরুর সিদ্ধান্তের পর গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয় নিবন্ধন কার্যক্রম। মোবাইল অ্যাপ্লিকেশন ‘আই-টামারনা’র মাধ্যমে এ কার্যক্রম চালু হয়। নিবন্ধন শুরুর প্রথম কয়েক ঘণ্টার মধ্যে প্রথম ১০ দিনের ওমরাহ পালনের নির্ধারিত কোটা পূর্ণ হয়ে যায়।

আরব নিউজের প্রতিবেদন অনুযায়ী, দেশটির মন্ত্রণালয় জানিয়েছে, অনুমতি পাওয়া ব্যক্তিদের মধ্যে ৪২ হাজার ৮৭৩ জন সৌদি আরবের এবং বাকি ৬৫ হাজার ১২৮ জন সৌদি আরবে অবস্থান করা বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক।

আবেদন কার্যক্রম শুরুর প্রথম এক ঘণ্টায় ওমরাহ পালনের জন্য ১৬ হাজার আবেদন জমা পড়ে, সপ্তাহের শেষে যা ৩ লাখ ৯ হাজার ৬৮৬ জনে পৌঁছায়। এর মধ্যে অনুমতি দেওয়া হয় ১ লাখ ৮ হাজার ৪১ জনকে। ওমরাহ হজ পালনের জন্য আবেদনকারীদের মধ্যে ৩৫ শতাংশেরই বয়স ৬০ বছরের বেশি।

এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন ২৬ শতাংশ, ২০ থেকে ৩০ বছর বয়সী ১৭ শতাংশ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৪ শতাংশ। সবচেয়ে কম আবেদন করেছেন ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৮ শতাংশ।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares