করোনাযোদ্ধাদের সম্মাননা দিল চীন

সিএনবাংলা ডেস্ক :: মহামারীর বিরুদ্ধে নিজেদের জয়ী হওয়ার দাবি করে করোনাযোদ্ধাদের পদক দিয়ে সম্মাননা জানানো হয়েছে। মঙ্গলবার বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে এক অনুষ্ঠানে এ পদক দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সেখানে করোনা মোকাবেলায় কৃতিত্বের দাবিদার চার চিকিৎসা ও ওষুধ বিশেষজ্ঞ এবং টিকা গবেষককে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা মেডেল অব দ্য রিপাবলিকে ভূষিত করা হয়েছে। একই সঙ্গে এ চারজনকে সম্মানজনক পিপলস হিরো পদবিও দেয়া হয়।

অনুষ্ঠানের বক্তব্যে প্রেসিডেন্ট শি জিনপিং করোনাভাইরাসের পরীক্ষায় চীনের সসম্মানে উত্তীর্ণ হতে পারার প্রশংসা করেন এবং বলেন, করোনাভাইরাস নিয়ে চীন খোলামেলা ছিল, সেই সঙ্গে স্বচ্ছতাও বজায় রেখেছে।

চীন করোনাভাইরাস সম্পর্কে সময়মতো জানাতে ব্যর্থতার কারণেই এ ভাইরাস দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়েছে বলে যুক্তরাষ্ট্র যে অভিযোগ করেছিল তা খণ্ডন করে এ কথা বলেন শি।

তিনি বলেন, চীন সক্রিয়ভাবে বাস্তবসম্মত পদক্ষেপ নেয়ার কারণেই বিশ্বব্যাপী অসংখ্য মানুষের প্রাণ বেঁচেছে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভূমিকা রাখার পাশাপাশি অর্থনীতিতে ঘুরে দাঁড়িয়েও চীন এখন বিশ্বে নেতৃত্বের অবস্থানে আছে বলে দাবি করেন শি।

গত বছর ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। সেখান থেকেই পরে বিশ্বব্যাপী এই রোগ ছড়িয়ে পড়েছে।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares