Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘শক্তিশালী ও কার্যকর’ – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘শক্তিশালী ও কার্যকর’

সিএনবাংলা ডেস্ক :: রাশিয়ার তৈরি নভেল করোনাভাইরাস কোভিড-১৯-এর ভ্যাকসিন শক্তিশালী ও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এমনটাই উল্লেখ করা হয়েছে স্বাস্থ্যবিষয়ক আন্তর্জাতিক গবেষণা সাময়িকী দ্য ল্যানসেটে প্রকাশিত একটি আর্টিকেলে।

এ বছরের ১৮ জুন থেকে ৩ আগস্ট পর্যন্ত ৭৬ জন সুস্থ ও প্রাপ্ত বয়স্ক স্বেচ্ছাসেবকের ওপর এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হলে তা নিরাপদ বলে প্রমাণিত হয়।

ভ্যাকসিন প্রয়োগ করার পর স্বেচ্ছাসেবকদের প্রত্যেকের শরীরেই অ্যান্টিবডি তৈরি হয়েছে।

আর্টিকেলের আলোচনায় পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন প্রয়োগ করে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে বলা হয়েছে, কোভিড-১৯ এর জন্য প্রয়োগ করা আরএডি২৬-এস এবং আরএডি৫-এস থেকে প্রাপ্ত ফলাফল হচ্ছে- এই ভ্যাকসিন নিরাপদ, মানব দেহে এটি সহ্য হবে এবং ১০০ ভাগ অংশগ্রহণকারীর শরীরে এটি শক্তিশালী ও কার্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে।

এই ভ্যাকসিন প্রয়োগে হাইপারথার্মিয়া (৫০ শতাংশ ক্ষেত্রে), মাথা ব্যথা (৪২ শতাংশ ক্ষেত্রে), দুর্বলতা (২৮ শতাংশ ক্ষেত্রে), মাংসপেশি ও জয়েন্টে ব্যথা (২৪ শতাংশ ক্ষেত্রে) এবং যে জায়গায় ইনজেকশন পুশ করা হয় সেখানে ব্যথা (৫৮ শতাংশ ক্ষেত্রে) হওয়ার মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেছে। তবে স্বেচ্ছাসেবকের মাঝে এসব পার্শ্ব প্রতিক্রিয়ার মাত্র ছিল খুবই সামান্য। কারোই অতিমাত্রায় সমস্যা হয়নি।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares