করোনায় দারিদ্র্যের দিকে ঠেলে দেবে ৫ কোটি নারীকে : জাতিসংঘ

সিএনবাংলা ডেস্ক :: করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর কারণে নারী ও পুরুষের মধ্যে দরিদ্রতার ব্যবধান বাড়াবে। এই মহামারী ৪ কোটি ৭০ লাখেরও বেশি নারী ও কিশোরীকে আগামী বছরের মধ্যে দরিদ্র জীবনযাপনের দিকে ঠেলে দেবে। বুধবার জাতিসংঘ এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা ইউএন ওমেন জানিয়েছে, দীর্ঘ সময়ে লকডাউনে খুচরাবাজার, রেস্তোরাঁ ও হোটেলগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় মহামারিকালে পুরুষদের তুলনায় নারীরা দ্রুত চাকরি হারিয়েছে। গৃহস্থালী কর্ম ও পরিচ্ছন্নতা কর্মীদের মতো অনানুষ্ঠানিক অর্থনীতিতে সম্পৃক্ত নারীদের স্বাস্থ্যসেবা, বেকারভাতা বা অন্যান্য সুরক্ষা নেই বা থাকলেও তা খুবই সামান্য।

ইউএন ওমেনের প্রধান ফুমজিল এমলাম্বো-এনজিচুকা বলেন, ‘আমরা জানি নারীরা পরিবারের যত্নের জন্য অধিকাংশ দায়-দায়িত্ব গ্রহণ করে ; তাদের আয় কম, সঞ্চয় কম এবং চাকরির নিরাপত্তা অনেক কম।’

আন্তর্জাতিক শ্রম সংস্থার দেওয়া তথ্যানুযায়ী, করোনার কারণে গত জুনে বিশ্বের ৭০ শতাংশ গৃহস্থালী কর্মী তাদের চাকরি হারিয়েছে।

জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি ও ইউএন ওমেনের হিসেবে, এই মহামারি সব মিলিয়ে ৯ কোটি ৬০ লাখ মানুষকে আগামী বছরের মধ্যে চরম দারিদ্রের দিকে ঠেলে দেবে। এদের প্রায় অর্ধেক নারী ও কিশোরী।

সূত্র: আল-জাজিরা
সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares