সৌদি প্রবাসীদের জন্য সুখবর !

সৌদি প্রতিনিধিঃ সৌদি আরব ফেরত যাত্রীদের জন্য সৌদি এয়ারের বিশেষ নির্দেশনা আজ(২ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে তাদের ওয়েবসাইটে। এতে সৌদি আরবের বাহিরে থাকা যাত্রীরা যারা সৌদি এয়ারের মাধ্যমে সৌদি আরবে ফিরে আসার ব্যাপারে আগ্রহী তাদের বিশেষ স্বাস্থ্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সৌদিয়া তাদের যাত্রীদের জন্য স্বাস্থ্যবিধি মেনে বিমানে আরোহণের ব্যাপারে যে বিশেষ শর্ত প্রদান করেছেন তা নীচে দেওয়া হল। ১/ সকল যাত্রীকে অবশ্যই সৌদি এয়ারের বিশেষ হেলথ ডিসক্লেইমার ফর্ম পূরণ করতে হবে এবং এয়ারপোর্টে পৌঁছেই এটি সেখানকার হেলথ কন্ট্রোল সেন্টারে জমা দিতে হবে। ২/ সকল যাত্রীকে অবশ্যই ৭ দিনের সেলফ কোয়ারান্টাইন পালন করতে হবে। (স্বাস্থ্যকর্মী যাদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট আছে তাদের ক্ষেত্রে এটি তিন দিন) ৩/ সকল যাত্রীদের অবশ্যই আগে থেকে ফোনে সৌদি তাতাম্মান ও তাওয়াক্কালনা অ্যাপ ইন্সটল করে নিতে হবে । ৪/ সকল যাত্রীদের অবশ্যই বিমান বন্দরে আসার ৮ ঘন্টা আগে তাদের বাসার অবস্থান তাতাম্মান অ্যাপে নির্ধারন করতে হবে। ৫/ যাত্রীরা যাদের আগে কোভিড-১৯ এর কিছু উপসর্গ ছিল তারা অবশ্যই নিজেদের প্রতি লক্ষ্য রাখবেন। যাত্রাকালে কোন প্রকার উপসর্গ দেখা দিলেই সাথে সাথে হেলথ কেয়ার সেন্টার অথবা ইমার্জেন্সিতে যোগাযোগ করবেন। ৬/ সকল যাত্রীকে অবশ্যই তাতাম্মান অ্যাপে প্রতিদিন নিজের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। এবং যখন তাদের নিজ নিজ বাসায় সেলফ কোয়ারান্টাইন চলবে তখন অবশ্যই কোভিড-১৯ প্রতিরক্ষামূলক ব্যাবস্থার মাঝে দিয়ে যেতে হবে যা ঐ সৌদি হেলথ ডিসক্লেইমার ফর্মে উল্লেখ ছিল। ৭/ টিকিটে কি কি সতর্কতামূলক বিষয় উল্লেখ করা আছে তা দেখতে এখানে ক্লিক করুন। সৌদি আরবে ফিরতে ইচ্ছুক যাত্রীদের সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় কর্তৃক যে হেলথ ডিসক্লেইমার ফর্ম দেওয়া হয়েছে তা দেখতে এবং ডাউনলোড করতে এখানে ক্লিক করুন । উল্লেখ্য যে সৌদি আরবে কোভিড-১৯ পরবর্তী সময়ে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক হলেও আন্তর্জাতিক ফ্লাইট এখনো চালু হয়নি। এই মুহূর্তে শুধুমাত্র বিশেষ কিছু ফ্লাইটে বাংলাদেশে অবস্থানকারী সৌদি প্রবাসীরা সৌদি আরবে ফিরতে পারছেন এবং সৌদি আরব থেকে কেউ কেউ দেশে ফিরতে পারছেন। তবে বিশেষ ফ্লাইটে চাইলেই কেউ যাতায়াত করতে পারছেন না। সৌদি আরব থেকে দেশে ছুটিতে যাওয়ার ক্ষেত্রে যে সকল প্রবাসীরা অসুস্থ রয়েছেন বা ভিসিট ভিসায় সৌদি আরবে এসে কোভিড-১৯ লকডাউনের মাঝে আটকা পড়েছিলেন শুধুমাত্র তারাই বিশেষ ফ্লাইট ব্যাবহার করতে পারছেন।

এই মুহূর্তে বাংলাদেশে অবস্থানকারী অনেক সৌদি প্রবাসীদের নানা রকম উৎকণ্ঠায় দিন কাটছে। অনেকে আর কোনদিন সৌদি আরবে ফিরে যেতে পারবেন কিনা সেটা নিয়েও সন্দিহান রয়েছেন। অনেকের ভিসার মেয়াদ ফুরিয়ে যাচ্ছে। মোট কথা সময়টি তাদের জন্য মোটেও ভাল যাচ্ছে না। এ সকল সমস্যার সমাধান কেবলমাত্র মিলতে পারে সৌদি আন্তর্জাতিক ফ্লাইট সমূহ চালু হলেই। গত ১ এপ্রিল থেকে সৌদি আরব সৌদি এয়ারের সহ সকল এয়ারলাইন্সের আন্তরজাতিক ফ্লাইট করোনাভাইরাসের কারণে বন্ধ করে।

সুত্রঃ সৌদি এয়ার এয়ারলাইন্স ওয়েবসাইট/সিএনবাংলা/ মান্না

Sharing is caring!

 

 

shares