ফাইজারের করোনা প্রতিরোধক ভ্যাকসিন তৃতীয় ট্রায়ালে

সিএনবাংলা ডেস্ক :: রাশিয়ার পাশাপাশি মার্কিন সংস্থা ফাইজারের (Pfizer Inc) করোনা প্রতিরোধক ভ্যাকসিনও এবার তৃতীয় স্তরের ট্রায়ালে এসেছে।

গত সপ্তাহে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ট্রায়াল রিপোর্টের পর ফাইজার ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় স্তরের রিপোর্ট মিলেছে। তাতে দেখা গেছে, সামান্য কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকলেও ফাইজারের ভ্যাকসিনের স্কোরকার্ড ভালো। সূত্র : রয়টার্স

জার্মান বায়োটেকনোলজি সংস্থা বায়োএনটেকের (BioNTech SE) সঙ্গে যৌথ উদ্যোগে মোর্ডানার মতো আরএনএ টেকনোলজিতে ভ্যাকসিন ক্যানডিডেট ডিজাইন করেছে ফাইজার।

ফাইজারের চিফ এক্সিকিউটিভ অফিসার অ্যালবার্ট বোরলা জানান, তৃতীয় স্তরের ট্রায়াল চালাচ্ছে ফাইজার। অক্টোবরের মধ্যে ভ্যাকসিন রেগুলেটরি কমিটির কাছে দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালের বিস্তারিত রিপোর্ট জমা করতে হবে। ট্রায়ালের ফলাফল, মানুষের শরীরে এর প্রভাব, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কিনা বা হলেও কতদিন স্থায়ী ছিল- ইত্যাদি নানা বিষয় খুঁটিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এই টিকা মানুষের শরীরে সম্পূর্ণ নিরাপদ মনে হলেই ক্লিনচিট দিয়ে দেবে রেগুলেটরি কমিটি। তাহলে অক্টোবরেই প্রথম দফায় ভ্যাকসিনের ডোজ চলে আসবে বাজারে।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares