করোনাকালে শিক্ষার্থীদের ল্যাপটপ দেবে ওমান

সিএনবাংলা ডেস্ক ::  করোনাভাইরাসকালে সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ল্যাপটপ দেওয়ার নির্দেশনা দিয়েছে ওমান সরকার।

মঙ্গলবার (২৬ আগস্ট) ওমানের বাদশাহ হাইতাম বিন তারিক এ বিষয়ে একটি রাজ নির্দেশনা জারি করেন।

দেশটির বার্তা সংস্থার তথ্য মতে, ওমানের নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ করা হবে। এছাড়া সমাজ সুরক্ষা সেবায় নিবন্ধিত কর্মীদেরও ল্যাপটপ দেওয়া হবে জানা যায়।

পরিসংখ্যান মতে, নতুন শিক্ষাবর্ষে প্রায় ৪৩ হাজার শিক্ষার্থী ভর্তি হয়েছে। এর শতকরা ১৭ ভাগ শিক্ষার্থী উল্লিখিত সেবা পাওয়ার উপযুক্ত বলে জানা যায়।

প্রযুক্তিভিত্তিক শিক্ষার উন্নয়নে ওমান সরকারের এমন উদ্যোগ শিক্ষাবিদদের বেশ প্রশংসা কুড়িয়েছে। মাস্কাটের মডার্ন কলেজ অব বিজনেস এন্ড সাইন্সের প্রধান ড. খালফান আল আসমি বলেন, ‘এমন উদ্যোগ বাদশাহর উদার দৃষ্টিভঙ্গির পরিচয় বহন করে। কম্পিউটা বা ল্যাপটপ অতি প্রয়োজনীয়, কিন্তু তা সবার জন্য সহজলভ্য নয়। আর কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করা শিক্ষার্থীরা তা ক্রয়ও করতে পারে না। নিম্নবিত্ত পরিবারকে অনেক কষ্ট করতে হয় তা যোগাড় করতে। কিন্তু এখন আর তাদের এ নিয়ে দুশ্চিন্তায় পড়তে হবে না।’

উল্লেখ্য, আগামী ১৩ সেপ্টম্বর থেকে ওমানে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে, যা ডিসেম্বর পর্যন্ত পুরোপুরি অনলাইন ভিত্তিক চলবে। নিম্মবিত্ত বলতে প্রথমত যাদের কোনো সম্পদ নেই কিংবা যাঁরা মাসে পাঁচ শ দিরহামের কম আয় করে। প্রথম পর্যায়ে নিম্নবিত্ত ক্যাটাগরির শিক্ষার্থীদের ল্যাপটপ প্রদান করা হবে।

সূত্র : দি ন্যাশনাল
সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরো খবর

 

 

shares