সিডিসি’র ১৪ দিনের কোয়ারেন্টাইনের নির্দেশ প্রত্যাহার

সিএনবাংলা ডেস্ক :: করোনা প্রকোপ রয়েছে এমন দেশ কিংবা যুক্তরাষ্ট্রের কোন স্টেট থেকে নিজ এলাকায় ফেরার পর সংশ্লিষ্টদের ১৪ দিনের কোয়ারেন্টাইনের থাকার প্রয়োজন নেই বলে জানিয়ে মার্কিন ফেডারেল রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধক সেন্টার তথা সিডিসি। এই সংস্থার পক্ষ থেকেই করোনা সংক্রমণের হার রোধে কোয়ারেন্টাইনের নির্দেশ জারি করা হয়েছিল।

সিডিসির ওয়েবসাইটে এই নতুন নির্দেশনা উপস্থাপন করা হয়েছে। তবে সকলকে সচেতন থাকার পরামর্শ দেয়া হয়েছে প্লেন, রেল, বাস অথবা প্রাইভেট কারে দূরবর্তী স্থান ভ্রমণের সময়। বলা হয়েছে, ‘আপনি হয়তো সুস্থবোধ করছেন, কোন উপসর্গ নেই বলে মনে হচ্ছে, তারপরও আপনি করোনায় আক্রান্ত হতে পারেন। তাই শিশুসহ যারাই বিভিন্ন দেশ অথবা স্টেট পরিভ্রমণ করছেন তারাই করোনাভাইরাস সংক্রমণের বাহন হতে পারেন। আর এটি বিস্তৃত হতে পারে পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব অথবা কমিউনিটির লোকজনের মধ্যে। কারণ, সংক্রমিত হবার পর উপসর্গ প্রকাশ্যে আসতে ১৪ দিন পর্যন্ত লাগে।

ভ্রমণকারিদেরকে ঘরের ভেতরেও মাস্ক ব্যবহার, সাবান দিয়ে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং আক্রান্ত হয়েছেন কিনা সে ব্যাপারে বিশেষ পর্যবেক্ষণ রাখা উচিত।

উল্লেখ্য, নিউইয়র্কসহ বেশ কটি স্টেটে জারিকৃত বিধি অনুযায়ী, করোনার ব্যাপক প্রকোপ রয়েছে এমন স্টেট/দেশ থেকে ফেরার পর কিংবা ঐসব এলাকা থেকে কেউ এলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছিল। এজন্যে এয়ারপোর্ট, সমুদ্রবন্দর, বাস-রেল স্টেশন এবং স্টেটে প্রবেশদ্বারে ব্রিজ অথবা টানেলের মুখে স্বাস্থ্য কর্মকর্তাদের ক্যাম্প বসানো হয়েছে। সিডিসির এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে নতুন কোন নির্দেশ ঐসব স্টেট কর্তৃপক্ষ জারি করেছে বলে সোমবার পর্যন্ত জানা যায়নি।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares