বাংলাদেশ-ভারত ভ্রমণে নতুন শর্ত আরোপ

সিএনবাংলা ডেস্ক :: ভারত থেকে বাংলাদেশে আসা বা বাংলাদেশ থেকে ভারতে যাওয়া, দুই পথেই এতদিন ধরে চলা নিয়ম বদলে গেল করোনাভাইরাসের ধাক্কায়। ভয়াবহ এই মহামারীর সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতের জন্য নতুন কয়েকটি শর্ত আরোপ করল ইমিগ্রেশন।

দুই দেশের পররাষ্ট্র দফতরের সম্মতিতে নয়া শর্ত চালু হয়েছে। শনিবার (১৫ আগস্ট) বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, করোনার কারণে ভারত ও বাংলাদেশে যাতায়াতের ক্ষেত্রে নতুন কিছু নিয়ম সংযোজন করা হয়েছে।

ব্যবসা কিংবা চিকিৎসা বা ভ্রমণের জন্য যেসব বাংলাদেশি নাগরিক ভারতে যেতে চান, তাদের কাছে ভারতে প্রবেশের জন্য ভারতীয় হাইকমিশনারের অনুমতিপত্র থাকতে হবে।

সেই সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট ও ২০২০ সালের ১ জুলাইয়ের পর ইস্যু করা ভিসার কাগজ থাকতে হবে।

এ প্রসঙ্গে বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন, ‘বাংলাদেশিদের ভারতে ভ্রমণ ও ভারতীয়দের বাংলাদেশ আসার ক্ষেত্রে নতুন শর্ত জারি করা হয়েছে।

বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রাও একই পদ্ধতি মেনে দেশে ফিরতে পারবেন।’ একই নিয়ম মানা হবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের ক্ষেত্রেও। তাদেরও বাংলাদেশ আসার জন্য সদ্য হওয়া ভিসার কাগজের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতিপত্র দেখাতে হবে।

সঙ্গে রাখতে হবে ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট। করোনার কারণে যারা বাংলাদেশে আটকে রয়েছেন তারাও একই শর্ত মেনে ভারতে ফিরতে পারবেন।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরো খবর

 

 

shares