ফুসফুস ভালো রাখবে যে ব্যায়াম

সিএনবাংলা ডেস্ক :: নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে ফুসফুস ভালো থাকবে। হাঁপানি বা ক্রনিক ব্রংকাইটিসের রোগীদের শ্বাসের ব্যায়াম করা খুবই জরুরি।
শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে ফুসফুসের কার্যক্ষমতা বাড়ে, মানসিক চাপ কমায় ও ঘুম ভালো হয়।

এ বিষয়ে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. আরেফিন খান বলেন, ফুসফুস ভালো রাখতে নিয়মিত ব্যায়াম করা জরুরি।

তিনি বলেন, ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে বেশি। কারণ ধূমপান করার ফলে যেমন তাদের ফুসফুসের কার্যক্ষমতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। তেমনি শ্বাসের মাধ্যমে যে কোনো জীবাণু সহজে শ্বাসনালীতে প্রবেশ করতে পারে। তাই ফুসফুস ভালো রাখতে ব্যায়াম করার পাশাপাশি ধূমপান ছাড়তে হবে।

আসুন জেনে নিই যেসব ব্যায়াম করবেন

৪-৭-৮ রিলাক্সিং ব্রিদিং

পিঠ সোজা রেখে বসে ‘হুস’ আওয়াজ করে মুখ দিয়ে ফুসফুসের সবটুকু বাতাস বের করে দিন। এবার চোখ বন্ধ করে নিঃশব্দে নাক দিয়ে ১ থেকে ৪ পর্যন্ত গুনে গভীর শ্বাস নিন। সেটা ভেতরে আটকে রাখুন, মনে মনে ৭ পর্যন্ত গুনুন।
এবার ঠোঁট গোল করে আবার ‘হুস’ করে পুরোটা বাতাস বের করে দিন ৮ পর্যন্ত গুনতে গুনতে। কয়েক সেকেন্ড বিশ্রাম নিয়ে পর পর চারবার এভাবে শ্বাস নিন।
এই ব্যায়াম দিনে দুবার করা ভালো। এতে ফুসফুসের কার্যক্ষমতা বাড়বে, মানসিক চাপ কমবে ও ঘুমও ভালো হবে।

শ্বাস গুনে ব্যায়াম

শ্বাস গুনেও ব্যায়াম করতে পারেন। এই ব্যায়াম করতে মেরুদণ্ড সোজা করে বসে চোখ বন্ধ করে পর পর কয়েকবার গভীর শ্বাস-প্রশ্বাস নিন। ধীরে ধীরে এর গতি কমে আসবে।

প্রথমে প্রশ্বাস ছাড়ার সময় এক গুনবেন, তার পরের বার দুই, এভাবে পাঁচ পর্যন্ত। তারপর আবার নতুন করে এক দিয়ে শুরু করুন। এই ব্যায়ামটি দিনে ১০ মিনিট করবেন।
এটি এক ধরনের মেডিটেশন বা ধ্যান। এটি মস্তিষ্ককে সজাগ করে ও মনঃসংযোগ বাড়ায় ও মানসিক চাপ কমায়।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares