করোনার মধ্যেই লকডাউন প্রত্যাহার করছে পাকিস্তান

সিএনবাংলা ডেস্ক :: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে লকডাউনে রয়েছে পাকিস্তান। তবে দেশটির পাঞ্জাব, সিন্ধু ও খায়বার পাখতুংখাওয়া প্রদেশে লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ওই সব রাজ্যেও করোনা সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হয়েছে।

গত রবিবার থেকে পাঞ্জাব প্রদেশে লকডাউন উঠে গেছে। সোমবার সিন্ধু প্রদেশের গভর্নর জানিয়েছেন, তার রাজ্যে ব্যবসা-বাণিজ্য করোনা পূর্ববর্তী সময়ের মতোই চলবে। তবে সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানতে হবে। একই সিদ্ধান্ত নিয়েছে খায়বারপাখতুংখাওয়া রাজ্য সরকার।

পাঞ্জাবের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, সোমবার থেকে বিয়ের আয়োজন থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। করোনাভাইরাস আসার আগে যে ধরনের পরিস্থিতি ছিল, আবারো সেভাবে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে যাবে রাজ্যের অবস্থা। তবে স্বাস্থ্যবিধি এখনো মানতে হবে।
সিন্ধু প্রদেশে এখনো কিছু বাধ্যবাধকতা থাকছে। স্বাস্থ্যবিধি মেনে ব্যবসায়িক প্রতিষ্ঠান চলতে থাকবে। তবে শিক্ষা প্রতিষ্ঠান, বিয়ের আয়োজন, বাণিজ্যিক বড় ধরনের জমায়েত ১৫ সেপ্টেম্বরের পর থেকে করা যাবে।

পাকিস্তানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৬৬০ জন এবং মারা গেছে ৬ হাজার ৯৭ জন। দেশটিতে করোনা সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটছে।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares