মার্কিন কংগ্রেস নির্বাচনে লড়বেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নারী

সিএনবাংলা ডেস্কঃ মার্কিন কংগ্রেস নির্বাচনে প্রগতিশীল নারীদের অংশগ্রহণের ধারাবাহিকতায়  শামিল হতে যাচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত এক আমেরিকান নারী। জর্জিয়া অঙ্গরাজ্য থেকে কংগ্রেসের আসনে প্রার্থীতা ঘোষণা করেছেন নাবিলাহ ইসলাম নামে এই নারী। বাংলাদেশি অভিবাসী দম্পত্তির প্রথম প্রজন্মের সন্তান নাবিলাহ একজন কমিউনিটি সংগঠক। ডেমোক্র্যাট পার্টির হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন তিনি।

গত বছর জর্জিয়া রাজ্য সিনেটে বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত হন শেখ রহমান। আর এবারে জয়ী হলে মার্কিন কংগ্রেসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য হবেন নাবিলাহ ইসলাম। তবে তার প্রাথমিক লক্ষ্য হলো ডেমোক্র্যাটিক প্রার্থীতা নিশ্চিত করা। এ আসনে গতবার সামান্য ব্যবধানে পরাজিত প্রার্থী ক্যারোলিন বুরডিওক্স এবারেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া আরও অন্তত একজন ডেমোক্র্যাট প্রার্থী হতে লড়াই করবেন।

নাবিলাহ যে আসনে প্রার্থী হচ্ছেন সেই আসনটি বর্তমানে রিপাবলিকানদের দখলে। দুই দশকেরও বেশি সময় ধরে আসনটি রিপাবলিকানদের দখলে থাকলেও গত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থীকে মাত্র ৪৩৩ ভোটে পরাজিত করেছিলেন তিনি। স্বল্প ভোট ব্যবধানের কারণে এবারে ডেমোক্র্যাট দলের অনেকেই এই আসনে প্রার্থীতার দৌড়ে ছিলেন।

প্রগতিশীল এজেন্ডা নিয়ে প্রার্থী হওয়া নাবিলাহর ব্যক্তিগত অভিজ্ঞতাও তাকে সমর্থন যোগাচ্ছে। ২০১৬ সালে প্রথমবারের মতো বার্নি স্যান্ডার্স ‘সবার জন্য চিকিৎসা’র দাবি তুলেছিলেন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের অনেক শীর্ষ প্রতিদ্বন্দ্বিও এখন এই দাবিতে সমর্থন করছেন। নাবিলাহ ইসলামও এই দাবির সঙ্গে একাত্ম।

এক বিবৃতিতে নাবিলাহ ইসলাম বলেছেন, ‘এমন এক মায়ের সাহায্য নিয়ে আমি বেড়ে উঠেছি যিনি খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠান হার্ডিসের বার্গার টেনেছেন আর অর্ডার সরবরাহকারী হিসেবে বাক্স তুলেছেন’। তিনি বলেন, ‘কাজে গিয়ে পিঠে আঘাত পেয়ে আমার মা  কাজ হারান। চিকিৎসার খরচ আমাদের পরিবারকে প্রায় দেউলিয়া করে ফেলেছিল। জর্জিয়ার নাগরিকেরা এমন এক কংগ্রেস সদস্যের দাবিদার যিন তাদের পক্ষে লড়াই করতে তৈরি থাকবেন’।

আমেরিকায় প্রতি কর্মঘণ্টায় ১৫ ডলার মজুরি দাবি করে তিনি বলেন, আমি প্রার্থী হয়েছি কারণ বহু মানুষ প্রচুর পরিশ্রম করলেও তা যথেষ্ট হচ্ছে না। বড় বড় কর্পোরেশনগুলোকে ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকানরা ট্যাক্স ছাড় দিলেও জর্জিয়ার বাসিন্দাদের বাঁচতে হয় পেচেকের ওপর নির্ভর করে।

জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করা নাবিলাহ ইসলাম ডেমোক্র্যাট প্রচারণায় দীর্ঘদিন থেকেই সক্রিয়। আটলান্টা সিটি কাউন্সিলম্যান অ্যান্ড্রি ডিকেন এর প্রচারণা ম্যানেজার হিসেবে কাজ করেছেন তিনি। এছাড়াও গিনেত কাউন্ট্রি ইয়াং ডেমোক্র্যাট-এর প্রেসিডেন্ট এবং হিলারি ক্লিন্টনের প্রেসিডেন্ট প্রচারণায় দক্ষিণাঞ্চলীয় রাজ্যে সহকারি অর্থ পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি।

 

সিএনবি/মান্না

Sharing is caring!

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরো খবর

 

 

shares