হিরোশিমায় হামলার ৭৫ বছর আজ

সিএনবাংলা ডেস্ক :: মানব ইতিহাসের কলঙ্কতম এক অধ্যায় হিরোশিমায় পারমাণবিক বোমা হামলা। ৭৫ বছর আগে ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা নিক্ষেপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এটিই পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলার ঘটনা। আজ ৬ আগস্ট সেই ধ্বংসযজ্ঞের ৭৫ বছর পূর্ণ হলো। খবর : বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৫ সালের ৬ আগস্ট পারমাণবিক বোমা ‘লিটল বয়’ হামলায় মারা গেছেন প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষ। অনেকেই মারা গিয়েছিলেন বিস্ফোরণের সঙ্গে সঙ্গে। তবে মৃত্যুর এই ধারা অব্যাহত ছিল কয়েক মাস জুড়ে। যারা বেঁচে ছিলেন, তারা বিকিরণের কারণে নানা ধরনের অসুস্থতায় ভুগেছিলেন।

তবে হিরোশিমার ক্ষত না শুকাতেই তিনদিন পর নাগাসাকিতে আরও একটি পারমাণবিক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। ‘ফ্যাট ম্যান’ নামক ওই বোমার আঘাতে মৃত্যু হয় আরও ৭৫ হাজার মানুষের।
নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি স্মরণ করছে জাপান। সেই হামলা থেকে বেঁচে যাওয়া, আহত, নিহতদের আত্মীয়স্বজন বিদেশি প্রতিনিধিরা এসবে অংশগ্রহণ করছেন। নিহতদের আত্মার শান্তি কামনা করার পাশাপাশি বিশ্ব শান্তির ডাক দিয়েছেন তারা।

তবে করোনার কারণে এবার হিরোশিমা দিবসে হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কে জনসমাগমে অনুমতি দেওয়া হয়নি। দিবসের সব আয়োজন অনলাইনে সম্প্রচার করা হচ্ছে।

হিরোশিমা দিবস উপলক্ষে বিবৃতি দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি বলেন, জাপান পারমাণবিক অস্ত্র নিষিদ্ধের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু একটি পরমাণুমুক্ত বিশ্ব রাতারাতি অর্জন করা সম্ভব হয়নি। তবে এটি বিরোধী পক্ষের মধ্যে সংলাপ থেকে শুরু করতে হবে।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

শেয়ার করুন

এ বিভাগের আরো খবর

 

 

shares