বয়স লুকালেই ভারতীয় ক্রিকেটাদের কঠোর শাস্তি

স্পোর্টস ডেস্ক:: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) অনুমোদিত বিভিন্ন প্রতিযোগিতায় বয়স বাড়িয়ে খেলার ব্যাপারে একাধিক অভিযোগ রয়েছে। আর সে কারণেই বোর্ডের গভর্নিং বডির মিটিংয়ে সিদ্ধান্ত হয় ২০২০-২১ মৌসুম থেকে বয়সভিত্তিক টুর্নামেন্টে কোনো ক্রিকেটার তার বয়স লুকালে তাকে কঠোর শাস্তি দেয়া হবে।

এমনটি জানিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন, ভারতীয় ক্রিকেটকে আরও উন্নতির পথে নিয়ে যেতে হলে বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোতে আমাদের আরও বেশি নজর দিতে হবে। সেজন্যই বয়সভিত্তিক ঘরোয়া ক্রিকেটকে আরও জোরদার করতেই আমরা এ কঠোর পদক্ষেপ নিয়েছি। এখন থেকে কোনো ক্রিকেটার যদি নিজের বয়স বাড়িয়ে কোনো টুর্নামেন্টে অংশ নেয় তাহলে তার বিরুদ্ধে কঠোর শাস্তি অপেক্ষা করছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক বিবৃতিতে বলা হয়, বয়সভিত্তিক কোনো টুর্নামেন্টে কোনো ক্রিকেটার বয়স বাড়ালে তাকে ২ বছরের জন্য নির্বাসিত করা হবে। এমনকি নির্বাসনের মেয়াদ শেষ হলেও বোর্ডের কোনো বয়সভিত্তিক টুর্নামেন্টে সে খেলার অনুমতি পাবে না। ইতোমধ্যে যদি কোনো ক্রিকেটার বোর্ডের রেজিস্ট্রেশনে বয়স বাড়িয়ে থাকেন তাহলে তাকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে জন্মনিবন্ধন বোর্ডের কাছে পাঠাতে বলা হয়েছে।

১৪ থেকে ১৬ বছর বয়সী ক্রিকেটাররা বোর্ডের অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের জন্য রেজিস্ট্রেশন করার অনুমতি পাবেন। অনূর্ধ্ব-১৯ ক্রিকেট টুর্নামেন্টে কোনো ক্রিকেটার ২ বছরের বেশি বয়স বাড়ালে তাকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হবে।

শুধু বয়সভিত্তিক দলের ক্রিকেটারই নন, জাতীয় দলের ক্রিকেটাররাও যদি বয়স লুকান তাহলে তাদের ২ বছরের জন্য নির্বাসিত করবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares