শাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশ ও ছাত্রলীগের হামলা: মহানগর শিবিরের নিন্দা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ প্রশাসনের অর্তকিত লাঠিচার্জ ও গুলি বষর্ণের ঘটনাকে জঘণ্যতম হীনমানসিকতার বর্হিঃপ্রকাশ হিসেবে উল্লেখ্য করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর শাখা।

১৭ই জানুয়ারি (সোমবার) এক যৌথ বিবৃতিতে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও সিলেট মহানগর সভাপতি আব্দুল্লাহ আল-ফারুক ও সেক্রেটারি সিদ্দিক আহমদ বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় গোটা ছাত্রসমাজ বাকরুদ্ধ ও প্রচণ্ড ক্ষুদ্ধ। এটা শুধু শাবিপ্রবির শিক্ষার্থীদের ওপর হামলা নয়, দেশের সকল শিক্ষার্থীদের ওপর হামলা।

আন্দোলন-সংগ্রাম ও প্রতিবাদ একটি স্বাধীন দেশে মানুষের গণতান্ত্রিক অধিকার। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবনের সংকট নিরসনের তিন দফা দাবিতে প্রতিবাদে সামিল হয়েছিল। কিন্তু সরকার তাদের প্রতিবাদটুকু সহ্য না করে পুলিশ বাহিনী দিয়ে সম্পূর্ণ ফ্যাসিস্ট কায়দায় বরাবর টিয়ারশেল-রাবার বুলেট, লাঠিচার্জ করে প্রতিবাদী শিক্ষার্থীদের কণ্ঠরোধ করতে সবুজ ক্যাম্পাস রক্তাক্ত করেছে।

শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলন দমিয়ে রাখার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে প্রশাসন। আজ শুধু সাদা জামাতেই রক্তের দাগ পড়েনি। আজ প্রত্যেকের ঘরে ঘরেই নির্যাতনের ক্ষতচিহ্ন বিদ্যমান। আজ প্রতিটি ঘরে ঘরে আহাজারি। যৌক্তিক দাবী করায় প্রতিটি শিক্ষার্থীর পিঠেই লাঠির বাড়ি আর রাবার বুলেটের ক্ষতচিহ্ন। এই নির্যাতন শুধু ছাত্রসমাজের উপর নয়। বরং এটি আমাদের দেশ, মাটি ও মানুষের বিরুদ্ধে।

বিবৃতিতে তারা আরো বলেন, শিক্ষার্থীদের গনতান্ত্রিক আন্দোলনে প্রশাসনের পক্ষপাতদুষ্ট আচরন ছাত্র সমাজকে হতবাক করেছে। দেশের কোথাও আজ শিক্ষার্থীরা নিরাপত্তা পাচ্ছে না।যাদের বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা দেওয়ার কথা তারাই ক্যাম্পাসে পুলিশ নিয়ে এসে শিক্ষার্থীদের উপর হামলা চালাচ্ছে। এ অবস্থা চলতে দেয়া যায় না। শিক্ষার্থীরা তাদের জানমাল সন্ত্রাসী বা দায়িত্বহীনদের কাছে লিজ দিয়ে দেয়নি।

পুলিশ ও ছাত্রলীগ যৌথভাবে শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত শান্তিপূর্ণ কর্মসূচিতে বার বার যেভাবে হামলা চালিয়ে যাচ্ছে এতে আবারো প্রমাণ হয়, পুলিশের সাথে ছাত্রসমাজ তথা দেশের জনগণের কোনো সম্পর্ক নেই বরং এরা অবৈধ সরকারের লেজুড়বৃত্তিকেই নিজেদের একমাত্র কর্মসূচি হিসেবে প্রতিষ্ঠিত করেছে।আমরা পুলিশের হামলায় আহত শিক্ষার্থীদের সুস্থতা কামনা করি এবং অনতিবিলম্বে এই হামলার সুষ্ঠু বিচার দাবি করছি।’-প্রেস বিজ্ঞপ্তি

Sharing is caring!

 

 

shares