Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
এক বছরে রাজনৈতিক সহিংসতায় ১৫৭ জন নিহত -আসকের প্রতিবেদন – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

এক বছরে রাজনৈতিক সহিংসতায় ১৫৭ জন নিহত -আসকের প্রতিবেদন

নিউজ ডেস্কঃ গত বছর (২০২১) রাজনৈতিক সহিংসতায় ১৫৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে বেশি নিহতের ঘটনা ঘটেছে চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে। ইউপি নির্বাচনি সহিংসতায় গত বছর মারা গেছেন ১১৩ জন। নিহতদের মধ্যে ৬৯ জনই আওয়ামী লীগ সমর্থিত।

বেসরকারি মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।প্রতিবেদন মতে, গত বছর ৯৩২ টি রাজনৈতিক সহিংস ঘটনা ঘটেছে। এর মধ্যে ৯৪টি সহিংস ঘটনা ঘটেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের অভ্যন্তরে। এসব ঘটনায় ১৩ জন নিহত ও এক হাজার ১৬২ জন আহত হয়। এ সময় ইউপি নির্বাচনকে ঘিরে সহিংস ঘটনা ঘটে ৬৭২ টি। এতে ১১৩ জন নিহত ও সাত হাজার ২০১ জন আগত হয়। পৌরসভা নির্বাচনে ঘিরে ৭৭টি সহিংস ঘটনায় ১০ জন নিহত ও ৬২৬ জন আহত হয়। এছাড়া সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে ৬টি সহিংস ঘটনায় তিন জন নিহত ও ১৬২ আহত হয়। জানা গেছে নির্বাচনি সহিংসতা ঘটনার বড় অংশই ক্ষমতাসীন দলের নিজেদের মধ্যে ঘটেছে।

এদিকে এক বছরে বিএনপির অভ্যন্তরে ৮টি সহিংসতা ঘটনা ঘটে। এতে এক জন নিহত ও ৯৯ জন আহত হয়। আসকের প্রতিবেদন অনুসারে, সংসদে বিরোধী দল জাতীয় পার্টির অভ্যন্তরে কোনও সহিংস ঘটনা ঘটেনি। তবে, আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির একটি এবং বিএনপির সঙ্গে জাতীয় পার্টির ৪ টি সহিংস ঘটনা ঘটে। এতে ৪৮ জন আহত হলেও কোনও নিহতের ঘটনা ঘটেনি।

সিএনবাংলা/সাকিল

Sharing is caring!

 

 

shares