Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
ইংল্যান্ডের ভয় টাইব্রেকারে, ইতালির দর্শকে – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

ইংল্যান্ডের ভয় টাইব্রেকারে, ইতালির দর্শকে

স্পোর্টস ডেস্কঃ পেনাল্টি শুটআউট মানেই ইংল্যান্ডের দুঃখ। খুব কম ম্যাচই টাইব্রেকারে জিতেছে ইংলিশরা। অতীত অভিজ্ঞতা থেকে থ্রি লায়ন্স সমর্থকরাও টাইব্রেকারকে ভয় পান। ১৯৯০, ১৯৯৮ এবং ২০০৬ বিশ্বকাপ, ১৯৯৬, ২০০৪ এবং ২০১২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে ইংল্যান্ডের বিদায় হয়েছে পেনাল্টি শুটআউটে স্নায়ুর চাপ ধরে রাখতে না পারায়।

ওয়েম্বলির ফাইনালে আজ এমন এক ইতালির মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড, যারা কিনা সেমিফাইনালে স্পেনকে টাইব্রেকারে হারিয়েছিল। যে কারণে ইংলিশদের চাওয়া টাইব্রেকারের আগেই ফাইনাল জিততে। ইংল্যান্ডের ভয় যেমন টাইব্রেকারে, ইতালির ভয় তেমন ওয়েম্বলির দর্শকে। ডেনমার্কের বিপক্ষে সেমিফাইনালে ওয়েম্বলির ভরা গ্যালারি ইংলিশদের দ্বাদশ খেলোয়াড় হিসেবে কাজ করেছিল। ফাইনালে ওয়েম্বলির এই দর্শক নিয়েই ভয় ইতালি শিবিরে।

পেনাল্টি যেমন ভয়, তেমনি করে ম্যাচ টাইব্রেকারে গড়ালেও আত্মশ্বিাসী ইংলিশরা। তাদের সেই আত্মবিশ্বাসের জায়গা হলো গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। তার সঙ্গে ফুটবলের মেজর টুর্নামেন্টে সর্বশেষ দুটি টাইব্রেকার গড়ানো ম্যাচে জিতেছিল গ্যারেথ সাউথগেটের দল। ২০১৮ বিশ্বকাপে কলম্বিয়া এবং ২০১৯ উয়েফা ন্যাশন্স লিগে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি শুটআউটে জিতেছিল ইংল্যান্ড। ৪২টি পেনাল্টির মধ্যে নয়টি সেভ করেছেন ইংল্যান্ডের এভারটন গোলরক্ষক পিকফোর্ড। টাইব্রেকারে ইংল্যান্ডের মতো আত্মবিশ্বাসী ইতালিও। কারণ তাদের আছে গোলরক্ষক দনুরুম্মা। ইতালিয়ান এ গোলরক্ষক ৪০টি পেনাল্টি শটের মধ্যে ১৪টি ফিরিয়ে দিয়েছেন। স্পেনের বিপক্ষে সেমিফাইনালে ইতালির টাইব্রেকারে জয়ের নায়কও তিনি।

২০১২ ইউরোর ফাইনালে উঠেও স্পেনের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ইতালি। সেই ফাইনালে ছিলেন ইতালি ডিফেন্ডার লিওনার্দো বুনোচ্চি। নয় বছর আগের দুঃখ ঘোচাতে চায় আজ্জুরিরা। তবে ইংল্যান্ডের বিপক্ষে আজকের ফাইনালে ইতালির আরেক প্রতিপক্ষ ওয়েম্বলির গ্যালারিও। ইতালিয়ান সমর্থকরা এই জন্য ভয় পাচ্ছেন। দলকে উজ্জীবিত রাখতে বুনোচ্চি ওয়েম্বলির দর্শক নিয়ে ভাবছেন না, ‘এটা ঠিক আমরা তাদের ঘরের মাঠে খেলব, তাই বলে স্বাগতিক দর্শকদের ভয় পাই না। অতীতে এমন ম্যাচ খেলার অভিজ্ঞতা আমাদের আছে। আশা করি এবারও ভালো করব।’

Sharing is caring!

 

 

shares