করোনায় আক্রান্ত পোষা বিড়াল

সিএনবাংলা ডেস্ক:: এবার একটি পোষা বিড়ালের দেহে মরণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এ ঘটনা ঘটেছে ব্রিটেনের ওয়েব্রিজে। পরীক্ষা করার পর বুধবার বিড়ালটির কোভিড-১৯ আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। এ অবস্থায় যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে সতর্কতা অবলম্বন তথা কোনো প্রাণীর সংস্পর্শে আসার পর হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

দেশটির পশু বিষয়ক প্রধান চিকিৎসক ক্রিস্টিন মিডলমিস বলছেন, যুক্তরাজ্যে এই প্রথম কোনো প্রাণীর দেহে কোভিড-১৯ শনাক্ত করা হলো।

তিনি বলেন, ‘কোনো প্রাণীর কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঘটনা খুবই বিরল। আক্রান্ত বিড়ালটির দেহে খুব সামান্যই উপসর্গ দেখা দিয়েছে।’ তবে আক্রান্ত বিড়ালটির মাধ্যমে আর কোথাও করোনাভাইরাস ছড়িয়েছে কি না, সেটা তারা পর্যবেক্ষণ করছেন।

ব্রিটিশ সরকারের বরাত দিয়ে বিবিসি বলছে, কোভিড-১৯ আক্রান্ত বিড়ালটির মাধ্যমে অন্য কোনো প্রাণী কিংবা তার মালিকের আক্রান্ত হওয়ার ব্যাপারে এখনো কোনো প্রকার তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। তাছাড়া অন্য কোনো পোষা প্রাণীর মাধ্যমে যে মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়াতে পারে, সে ব্যাপারেও কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে, পোষা বিড়ালের শরীরে কোভিড-১৯ শনাক্ত হওয়ায় যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ জনগণকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। তারা বলেছে, কোনো প্রাণীর সংস্পর্শে আসার পর হাত ধুতে হবে।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ব্রিটেনে এ পর্যন্ত ৩ লাখের বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৪৫ হাজারের বেশি।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares