করোনাভাইরাস: স্বাদ ও গন্ধের অনুভূতি ফেরাবে ৩ খাবার

লাইফস্টাইল ডেস্ক :: করোনাভাইরাসের অন্যতম উপসর্গ হচ্ছে– গন্ধ ও স্বাদ কমে যাওয়া। কেউ একবার এই ভাইরাসে আক্রান্ত হলে তার স্বাদ ও গন্ধের অনুভূতি চলে যায়। এটি ফিরে পেতে সময় লাগে।

স্বাদ ও গন্ধ পুরোপুরি ফিরে না আসা পর্যন্ত বিকল্প হিসেবে কয়েকটি খাবার খেতে পারেন। এসব খাবার স্বাদ ও গন্ধের অনুভূতি ফেরাতে সাহায্য করবে।

আসুন জেনে নিই সেসব খাবার সম্পর্কে

১. একটি শক্তিশালী অ্যান্টিভাইরাল হচ্ছে রসুন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রসুন শ্বাস-প্রশ্বাসকে স্বাচ্ছন্দ্য দেয় এবং শেষ পর্যন্ত গন্ধ ও স্বাদকে আরও দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করে।

রসুন, লবঙ্গ ও পানির মিশ্রণে একটি পানীয় তৈরি করে নিন। সঙ্গে লেবুর রস দিয়ে পান করুন।

২. ক্যারম বীজ সর্দি ও অ্যালার্জির বিরুদ্ধে খুব ভালো কাজ করে। ভারত উপমহাদেশের পরিচিত এই মসলা ঘ্রাণকেন্দ্রিক সংবেদনশীল অঙ্গের কার্যকারিতা বাড়ায়। একটি কাপ বা ন্যাপকিনে ১ চা চামচ ক্যারম বীজ মুড়িয়ে নিন এবং গভীর দীর্ঘশ্বাস নেয়ার সময় ঘ্রাণটি ইনহেলারের মতো করে গ্রহণ করুন। এতে উপকার পাবেন।

৩. লাল মরিচ বা মরিচ গুঁড়ো গন্ধের হারিয়ে যাওয়া অনুভূতি ফেরাতে সাহায্য করে। মসলায় উপস্থিত শক্তিশালী উপাদানগুলোতে রয়েছে একটি অবরুদ্ধ নাককে কার্যকরভাবে ‘পরিষ্কার’ করার শক্তি। সঙ্গে সঙ্গে ইন্দ্রীয়কে সক্রিয় করা এবং ঘ্রাণকেন্দ্রিক সংবেদনগুলোর কার্যকারিতা বাড়ায়।

এক কাপ বিশুদ্ধ পানিতে লাল মরিচের গুঁড়ার সঙ্গে মধুর মতো মিষ্টি কিছু যুক্ত করে সেই তরল পানীয় পান করুন।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares