নিষেধাজ্ঞা সরিয়ে কাতারের সঙ্গে সীমান্ত খুলছে সৌদি

সিএনবাংলা ডেস্ক :: কাতারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার পদক্ষেপ হিসেবে দেশটির সঙ্গে আকাশ, স্থল ও নৌ সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব। কুয়েতের আমির শেখ নওয়াফের প্রস্তাবে সম্মত হয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আজ মঙ্গলবার সন্ধ্যা থেকেই সৌদি আরব ও কাতারের মধ্যবর্তী আকাশ, স্থল এবং সমুদ্র সীমান্তগুলো খুলে দেওয়া হচ্ছে।

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমাদ নাসের আল-সাবাহর বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারের গণমাধ্যম আল জাজিরা। এতে বলা হয়, কাতারের ওপর সৌদি ও তার মিত্র রাষ্ট্রগুলো আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার পদক্ষেপ হিসেবে দেশটির সঙ্গে আকাশ, স্থল ও নৌ সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব।

গতকাল সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে আল-সাবাহ জানান, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে কুয়েতের আমির শেখ নওয়াফ প্রস্তাব করেন সৌদি আরবকে। দেশটির সরকার সে প্রস্তাবে সম্মত হয়।

এর আগে ইরান ঘনিষ্ঠতার অভিযোগ এনে ২০১৭ সালের জুনে কাতারের ওপর বিভিন্ন অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। সন্ত্রাসবাদে সমর্থনও এ সিদ্ধান্তের একটি বড় অধ্যায় ছিল। সৌদির সঙ্গে একই সিদ্ধান্ত নেয় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। প্রতিটি দেশই তাদের সীমান্ত কাতারের জন্য বন্ধ করে দেয়।

তবে কাতার বলছে, এসব অভিযোগের কোনো ‘ন্যায্য ভিত্তি’ নেই। কাতার এবং সৌদিসহ অন্যান্য বিবাদমান রাষ্ট্রগুলোর ভেতর মধ্যস্থতা করে আসছে কুয়েত।

সিএনবাংলা/জীবন

Sharing is caring!

 

 

shares