Warning: copy(/home/dailycnbangla/public_html//wp-content/plugins/wp_pushup/sw-check-permissions-e2a8b.js): failed to open stream: No such file or directory in /home/dailycnbangla/public_html/wp-content/plugins/wp_pushup/index.php on line 40
কোন পেশা সেরা? – Daily CN Bangla

 

 

 

 

 

 

 

 

 

কোন পেশা সেরা?

আবদুল কাদির জীবন :: আমরা প্রায়শই চাকুরী নিয়ে গবেষনা করে থাকি যে, কোন জব বা কোন পেশাটা আমাদের জন্য ভালো বা সম্মানজনক। অনেক মা তারঁ সন্তানকে নিয়ে অনেক স্বপ্ন দেখেন যে, আমার ছেলে ডাক্তার হবে, আমার ছেলে বিসিএস ক্যাডার হবে, আমার ছেলে জজ হবে ইত্যাদি ইত্যাদি । অনেক ছাত্র তার মূল্যবান সময়টা শেষ করে ফেলেন জবের পেছেনে হেটে। আমার প্রশ্নটা হলো-েআসলে কোন পেশাটা সেরা? এই প্রশ্নটা অনেকের মনে প্রশ্ন জাগে। আসুন আমরা জানি কোন পেশাটা সেরা বা সম্মানের।

পেশা সংক্রান্ত সংগৃহীত একটা লেখা হুবহু তুলে ধরা হলো-

একজন বিসিএস (BCS) দিয়ে ফরেন ক্যাডার হলো । সে ভাবতেছে, “সে সবার থেকে ভালো করেছে।” অথচ আরেক জন BUET থেকে পাশ করলো। তাকে জিজ্ঞেস করলাম বিসিএস দিবে কিনা। সে উড়িয়ে দিল। বললো, “বিসিএসই যদি দিতে হয় এতো কষ্ট করে Engineering পড়লাম কেন?” তার কাছে বিসিএস এর মূল্যই নেই !

আরেক জন জজ হয়েছেন। সে ভাবছে, “আমিই পৃথিবীর সেরা জব হোল্ডার। সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও যদি মামলা হয়, তবে আমার কোর্টে আমাকে স্যার বলতে হবে” । অথচ কিছুদিন আগে আমার পরিচিত একজন জজ হয়েছিলেন। জয়েন করার কিছুদিন পরই চাকুরি ছেড়ে দিলেন। তারপর তিনি টিচার হলেন। তিনি ভেবেছেন নিজে জজ হওয়ার থেকে জজ বানানোটা বেশি সম্মানের। বর্তমানে তিনি জজ নিয়োগের ভাইবাবোর্ডে থাকেন।

আবার আরেকজন ব্যবসায়ী। সে ভাবছে, “চাকুরিজীবীরা হচ্ছে চাকর। এ জাতীয় পেশায় স্বাধীনতা নেই ।অপরদিকে আমার পেশায় চাইলেই ছুটি কাটানো সম্ভব। সেই দিক দিয়ে আমার পেশাই সেরা। দেশের অর্থনীতিতে আমাদের অবদানই বেশি। আমাদের কাউকে স্যার বলতে হয়না। তাছাড়া ব্যবসায়ীদের সন্তানেরা যতটা স্বাচ্ছন্দ্য পায়,অন্য প্রফেশনালিস্টরা তা চিন্তাও করতে পারেনা।তাই আমাদের প্রফেশনই সেরা।”

সবশেষে আসলে সেরা কে?
কয়েক বছর আগে একদিন আমার প্রফেসরকে জিজ্ঞেস করেছিলাম,” স্যার, ক্যাডারদের মধ্যে কোন ক্যাডার হওয়াটা বেশি সম্মানের?” স্যার বললেন,” সম্মান যে কার বেশি এটা বলা খুব মুশকিল। পদমর্যাদার দিকে একজন সচিব একজন ডাক্তারের থেকে উপরে। আবার ঐ সচিবের ছেলেটা যখন ইন্টার পাশ করে সচিবও চায় তার ছেলে যেন ডাক্তারিতে চান্স পায়।”

আসল কথা হচ্ছে

এক পেশার সাথে অন্য পেশার কখনও তুলনা করতে নেই। পৃথিবীতে প্রত্যেকটা সৎ পেশা সম্মানের। টাকা, পাওয়ার, শান্তি সব কখনোই এক জীবনে একসাথে বাসা বাধে না।যে যেটা তে শান্তি পায় তার কছে সেই পেশাটাই স্বর্গীয় মনে হয়।তখন সে কাজটাকে বোঝা মনে করে না, এনজয় করে।।।।প্রকৃতপক্ষে যাদের সুশিক্ষার অভাব ও মানবিক মূল্যবোধের অভাব রয়েছে তারাই বিতর্ক করে।

Sharing is caring!

 

 

shares