শ্রাবণ বর্ষণে জলাবদ্ধতা, থেমে থেমে চলবে দিনভর

সিএনবাংলা ডেস্ক:: রাতভর চলেছে শ্রাবণের অঝোর বর্ষণ। মুষলধারায় চলা বর্ষণে রাজধানীর অধিকাংশ এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ফলে বেড়েছে জনদুর্ভোগ। সেই সাথে আজ সারাদিন রাজধানী ঢাকাসহ দেশজুড়ে থেমে থেমে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ ২০ জুলাই, সোমবার আবহাওয়া অফিসের দেয়া বার্তা থেকে জানা গেছে, আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারী বর্ষণের সতর্কবার্তা যা আগেই দেয়া হয়েছিল, তা বলবৎ রয়েছে।

সারাদিনই থেমে থেমে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক।

বৃষ্টির পানি জমে রাজধানীসহ এর আশপাশের অনেক নিচু এলাকায় জলাবদ্ধতা দেকা দিয়েছে। অলিগলিসহ প্রধান সড়কগুলো তলিয়ে যাওয়ায় বাসিন্দারা পড়েছেন চরম দুর্ভোগে। যান চলাচল ব্যাহত হওয়ায় কর্মস্থলগামী মানুষকে পড়তে হচ্ছে বিপাকে।

মুসলধারে চলা বর্ষণের ফলে সৃষ্ট জলাবদ্ধতায় বিপাকে পড়েছেন রাজধানীর কারওয়ানবাজার, গ্রিনরোড, মিরপুর, মোহাম্মদপুর, শ্যামলী , রামপুরা, বাড্ডা, শান্তিনগর, মালিবাগ এলাকা জনসাধারণ।

অনেক জায়গায় স্বাভাবিক পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে এসব এলাকার বাসিন্দারা অভিযোগ করেছেন। পানিতে রাস্তা তলিয়ে থাকায় চলাচল হয়ে পড়েছে ঝুঁকিপূর্ণ, ঘটে চলেছে নানা দুর্ঘটনাও।

এদিকে আবহাওয়ার বার্তায় দেশের সকল সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

তাদের দেয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের দুই এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া. টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, নোয়াখালী, পটুয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেতও দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সিএনবাংলা/একেজে

Sharing is caring!

 

 

shares